সকল মেনু

আজ আরও কম রান করল বাংলাদেশ

হটনিউজ ডেস্ক:

শুরুটা যথারীতি বাজে হয়েছিল। টপ অর্ডার দ্রুতই ধসে পড়ে। এরপর শান্ত-আফিফ মিলে দলকে ঘুরে দাঁড়ানোর পথ দেখান। এই জুটি ভাঙার সাথে সাথে আবার ছন্দপতন। খেই হারিয়ে ফেলে টেস্ট খেলতে শুরু করে বাংলাদেশ। যার ফলে নির্ধারিত ২০ ওভারে টাইগারদের সংগ্রহ দাঁড়ায় ৭ উইকেটে ১০৮ রান। গতকাল প্রথম টি-টোয়েন্টিতে আগে ব্যাট করতে নেমে ১২৭ রান করেছিল বাংলাদেশ।

ব্যাটিংয়ে নেমে ধীরগতিতে শুরু করে বাংলাদেশ। শাহিন শাহ আফ্রিদি প্রথম ওভার থেকেই আগুন ঝরা বোলিং শুরু করেন। চতুর্থ বলে মিসফিল্ডিংয়ের সুযোগ কোনোমতে এক রান নেন শেখ নাঈম। স্ট্রাইকে যান গত ম্যাচে অভিষিক্ত সাইফ। কিন্তু আজও তিনি ব্যর্থ। শাহিন আফ্রিদের বলে লেগ বিফোরে ফাঁদে পড়ে তিনি গোল্ডেন ডাক মারেন। আম্পায়ার প্রথমে নট আউট ঘোষণা করলেও রিভিউ নিয়ে সফল হয় পাকিস্তান। ১ রানে বাংলাদেশের প্রথম উইকেটের পতন। পরের ওভারের শেষ বলে দ্বিতীয় আঘাত হানেন মোহাম্মদ ওয়াসিম। বল না বুঝে শট খেলতে গিয়ে ফার্স্ট স্লিপে ফখর জামানের তালুবন্দি হন নাঈম (২)।

আফ্রিদির ফিরতি ওভারে প্রথম ছক্কা আসে। দ্বিতীয় বলে ব্যাকওয়ার্ড স্কয়ার লেগ দিয়ে দর্শনীয় শটে বিশাল ছক্কাটি মারেন আফিফ হোসেন ধ্রুব। পরের বলেই অযথা আফিফের পায়ে প্রচণ্ড জোরে বল থ্রো করেন আফ্রিদি। আফিফ ব্যথায় মাটিতে শুয়ে পড়েন। কিছুক্ষণ বন্ধ থাকে খেলা। মাঠে শুশ্রষার পর আফিফ সুস্থ হলে ফের খেলা শুরু হয়। পরের বলটিই স্কয়ার লেগ দিয়ে পাঠিয়ে দেন সীমানার বাইরে। পঞ্চম ওভারে শোয়েব মালিককে বাউন্ডারি মারেন নাজমুল হোসেন শান্ত। এই জুটিতে ঘুরতে থাকে রানের চাকা।

৩৭ বলে ৪৬ রানের চমৎকার একটা জুটি গড়ে উঠেছিল। দুজনেই সাবলীল খেলছিলেন। তখনই ঘটে বিপর্যয়। শাদাব খানের বলে রিভার্স সুইপ খেলতে গিয়ে কিপার রিজওয়ানের গ্লাভসবন্দি হন ২১ বলে ১ চার ১ ছক্কায় ২০ রান করা আফিফ। পরের বলে মাহমুদউল্লাহকে এলবিডাব্লিউ দিয়েছিলেন আম্পায়ার। তবে রিভিউ নিয়ে বেঁচে যান অধিনায়ক। তবে তার ইনিংস দীর্ঘ হয়নি। ১৪ বলে ১২ রান করে হারিস রউফের বলে বাজে শটে ধরা পড়েন রিজওয়ানের গ্লাভসে। ভাঙে ২৭বলে ২৮ রানের আরও একটি জুটি। একপ্রান্ত আগলে রেখে দারুণ খেলতে থাকেন সমালোচনার নিশানায় থাকা শান্ত।

দলীয় ৮২ রানে এই টপ অর্ডার ব্যাটসম্যানের বিদায়ে বাংলাদেশের ইনিংসের অর্ধেক শেষ হয়। ১৩তম ওভারের দ্বিতীয় ডেলিভারিতে ৩৪ বলে ৫ বাউন্ডারিতে ৪০ রান করা শান্তকে চমৎকারভাবে কট অ্যান্ড বোল্ড করেন শাদাব খান। উইকেটে এসে ৮বলে ৩ রান করে নওয়াজের বলে কট অ্যান্ড বোল্ড হয়ে যান মেহেদি। ৯ রানের ব্যবধানে পতন হয় ৩ উইকেটের। ১৮তম ওভারে বাংলাদেশের স্কোর ১০০ স্পর্শ করে। ১৯তম ওভারে শাহিন আফ্রিদি ফিরেই তুলে নেন ১৩ বলে ১১ রান করা নুরুল হাসান সোহানকে। শেষে তাসকিনরা আজ ঝড় তুলতে পারেননি। টাইগারদের সংগ্রহ দাঁড়ায় ২০ ওভারে ৭ উইকেটে ১০৮ রান।

মিরপুর শেরে বাংলায় আজ টানা দ্বিতীয় ম্যাচে টস জিতেন বাংলাদেশ অধিনায়ক মাহমুদউল্লাহ। যথারীতি তিনি ব্যাটিং বেছে নেন। বাংলাদেশ একাদশে কোনো পরিবর্তন নেই। তবে পাকিস্তানের একাদশে একটি পরিবর্তন আছে। গতকালের ম্যাচসেরা হাসান আলীকে বিশ্রাম দিয়ে একাদশে ফেরানো হয়েছে বিশ্বকাপ তারকা শাহিন শাহ আফ্রিদিকে।

বাংলাদেশ একাদশ: সাইফ হাসান, মোহাম্মদ নাঈম শেখ, নাজমুল হোসেন শান্ত, আফিফ হোসেন, মাহমুদউল্লাহ (অধিনায়ক), নুরুল হাসান সোহান, শেখ মেহেদি হাসান, তাসকিন আহমেদ, আমিনুল ইসলাম বিপ্লব, শরিফুল ইসলাম, মুস্তাফিজুর রহমান

পাকিস্তান একাদশ: বাবর আজম (অধিনায়ক), মোহাম্মদ রিজওয়ান, ফখর জামান, হায়দার আলি, শোয়েব মালিক, খুশদিল শাহ, শাদাব খান, মোহাম্মদ নওয়াজ, হাসান আলি, মোহাম্মদ ওয়াসিম, শাহিন শাহ আফ্রিদি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top