আন্তর্জাতিক হটনিউজ স্পেশাল

সৌদি আরবে মসজিদে মসজিদে বৃষ্টির জন্য নামাজ

হটনিউজ ডেস্ক:

বৃষ্টির জন্য বিশেষ প্রার্থনা করছেন সৌদিবাসী। পবিত্র মক্কার মসজিদে হারাম ও মদিনার মসজিদে নববিসহ দেশটির প্রায় ২৬ হাজার মসজিদে বৃহস্পতিবার বৃষ্টি চেয়ে ‘সালাতুল ইসতিসকা’ আদায় করা হয়েছে। খবর সৌদি গেজেটের।

স্থানীয় সময় বৃহস্পতিবার সকালে সূর্যোদয়ের ১৫ মিনিট পর এই নামাজ আদায় করা হয়। আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, সৌদি আরবের প্রায় ২৬ হাজার মসজিদে একযোগে বৃষ্টির জন্য এই নামাজ আদায় করা হয়েছে।

সালাতুল ইসতিসকার সবচেয়ে বড় জামাত হয়েছে মসজিদে হারামে। পবিত্র কাবা প্রাঙ্গণে নামাজে অংশ নেন মক্কার গভর্নর ও সৌদি বাদশার উপদেষ্টা প্রিন্স খালেদ আল ফয়সাল। নামাজে ইমামতি করেন কাবার ইমাম ও খতিব শায়খ ড. বানদার বালিলাহ।

খুতবায় খতিব সবাইকে মহান আল্লাহর কাছে পাপ মোচনে তওবার আহ্বান জানান। তিনি বলেন, বর্তমান পরিস্থিতিতে সর্বশক্তিমান আল্লাহর নির্দেশ পালন করে মানুষের সঙ্গে সদ্ব্যবহার, নিয়মিত জাকাত আদায়, নামাজ ও জিকিরসহ অন্যান্য নফল আমল বেশি বেশি পালন করতে হবে। তা হলে আল্লাহ মানুষের সব কাজ সহজ করে দেবেন এবং তাদের দুঃখ-কষ্ট দূর করবেন।

সালাতুল ইসতিসকার দ্বিতীয় বড় জামাত হয়েছে মদিনার মসজিদে নববীতে। সেখানে নামাজে ইমামতি করেন ড. আবদুল মুহসিন আল কাসিম। সেখানেও মদিনা মোনাওয়ারার ডেপুটি আমির প্রিন্স সাউদ বিন খালিদ আল ফয়সাল নামাজে অংশ নেন।

রিয়াদে ইসতিসকার নামাজে ইমামতি করেন ইমাম তারকি। যেখানে রিয়াদের ডেপুটি আমির প্রিন্স মোহাম্মদ বিন আবদাল রহমান বিন আবদুল আজিজ উপস্থিত ছিলেন।