জাতীয় ঢাকা প্রধান খবর

রেলওয়ে স্টেশনে নব নির্মিত যাত্রী লাউঞ্জ উদ্বোধন -রেলপথ মন্ত্রী

minister photoএস এন ইউসুফ ,ঢাকা,১২ সেপ্টেম্বর:  কমলাপুর রেলওয়ে স্টেশনে বাংলাদেশ রেলওয়েতে জাইকার অর্থায়নে “১১টি মিটার গেজ লোকোমোটিভ” এবং ভারতের অর্থায়নে “৮১টি এমজি ট্যাংক ওয়াগন ও ৩টি ব্রেক ভ্যান” এর উদ্বোধন করা হয়েছে। রেলপথ মন্ত্রী মোঃ মুজিবুল হক এমপি এগুলো উদ্বোধন করেন।

উক্ত অনুষ্ঠানে রেলপথ মন্ত্রী মোঃ মুজিবুল হক এমপি, প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বলেন, শেখ হাসিনার সরকার রেল খাতকে অধিক গুরুত্ব দিয়ে আলাদা মন্ত্রণালয় গঠন করে ১৮ হাজার ৩১০ কোটি টাকায় ৩৮টি প্রকল্পের মাধ্যমে জনগনকে সেবা দেওয়ার উদ্যোগ নিয়েছে। প্রকল্পগুলোর কোনোটি শেষ পর্যায়ে, কোনগুলো মাঝ পর্যায়ে এবং কিছু প্রকল্প শুরু পর্যায়ে রয়েছে। এ সকল প্রকল্প বাস্তবায়িত হলে রেলওয়ের অনেক উন্নয়ন ঘটবে। রেল একটি নিরাপদ ও সাশ্রয়ী যোগাযোগ ব্যবস্থা হিসেবে মানুষকে আরও অধিক সেবা দিতে পারবে।

মন্ত্রী এসময় আরো বলেন, বর্তমান সরকার নতুন প্রকল্প নেয়ার পাশাপাশি পুরাতন ও জড়াজীর্ণ রেললাইনকে সংস্কার করে চালু করার উদ্যোগ নিয়েছে। আগামী কয়েক দিনের মধ্যে পরিত্যাক্ত কালুখালি-ভাটিয়াপাড়া রেললাইনের সংস্কার কাজ শেষে চালু করা হবে। ইতোমধ্যেই দেশের বিভিন্ন জেলায় ডেমু ট্রেন চালু করা হয়েছে। বর্তমান সরকারের উন্নয়নের ধারাবাহিকতায় আজকের এই ইঞ্জিন ও ট্যাংক ওয়াগন গুলো উদ্বোধন করা হলো বলে মন্ত্রী উল্লেখ করেন।

উল্লেখ্য যে, ১১টি এমজি লোকমোটিভ জাইকার অর্থায়নে কোরিয়া থেকে সরবরাহ করা হয়েছে। এছাড়া ৮১টি এমজি ট্যাংক ওয়াগন ও ৩টি ব্রেক ভ্যান ভারতের ডলার ক্রেডিট এর আওতায় ভারত থেকে ক্রয় করা হয়েছে। এর পর রেলপথ মন্ত্রী বিমানবন্দর রেলওয়ে স্টেশনে নব নির্মিত যাত্রী লাউঞ্জ এর উদ্বোধন করেন।

রেলপথ মন্ত্রনালয়ের ভারপ্রাপ্ত সচিব মোঃ আবুল কালাম আজাদের সভাপতিত্বে এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত থেকে বক্তব্য রাখেন শিক্ষা মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি রাশেদ খান মেনন, বাংলাদেশস্থ জাইকার প্রধান প্রতিনিধি ডঃ টাকাও টোডা, রেল মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি অধ্যক্ষ মাতউর রহমান, ভারতের ডেপুটি হাইকমিশনার সন্দিপ চক্রবর্তী, রেলওয়ের মহাপরিচালক মোঃ আবু তাহের প্রমুখ।