জাতীয় ঢাকা প্রধান খবর রাজনীতি

বিএনপি সংসদে যাচ্ছে না

bnp-0120130911230806 নিজস্ব প্রতিবেদক, ঢাকা, ১২ সেপ্টেম্বর: বৃহস্পতিবার সংসদে যাচ্ছে না প্রধান বিরোধী দল। বুধবার রাতে এক বৈঠকে এটা নিশ্চিত করেছে বিএনপি।

জাতীয় সংসদের ১৯তম সংসদ অধিবেশনে যোগদানের ব্যাপারে দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সঙ্গে বিএনপি’র সংসদ সদস্যরা এ বৈঠক করেন।
দলের দায়িত্বশীল এক নেতা রাইজিংবিডিকে বলেন, ‘১৮ দলীয় জোটের সংসদ সদস্যরা প্রথম দিনই যোগ দিচ্ছেন না। ক্ষমতাসীনদের ভাবমূর্তির ওপর নির্ভর করছে সংসদে যোগদানের ব্যাপারটি।’

এদিকে বিএনপির পক্ষ থেকে রাজনৈতিক সঙ্কট নিরসনে আগামী নির্বাচনকালীন সরকার নির্দলীয় সরকারের অধীনে হতে হবে বলে দাবি করা হচ্ছে। তা না হলে বিএনপি নির্বাচনে অংশ নেবে না। একই সঙ্গে নির্বাচন প্রতিহত করার ঘোষাণাও দিয়ে রেখেছে দলটি।

বৃহস্পতিবার বিকেল ৫টায় ১৯তম অধিবেশন বসবে। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ গত ১৮ আগস্ট এ অধিবেশন আহ্বান করেন।

নবম জাতীয় সংসদের ১৮টি অধিবেশন পর্যন্ত মোট কার্যদিবস ৩৯৪টি। আওয়ামী লীগের নেতৃত্বধীন ১৪ দলীয় জোটের উপস্থিতি ৩৯৪।
আর বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটের উপস্থিতি ৭৫ কার্যদিবস। এর মধ্যে বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া উপস্থিত ছিলেন ১০ কার্যদিবস। সর্বশেষ ১৮তম অধিবেশনেও যোগ দেন তিনি।

এর আগে ৮ম সংসদে প্রধান বিরোধী দল আওয়ামী লীগ মোট ৩৭৩ কার্যদিবসের মধ্যে সংসদ বর্জন করে ২২৩ কার্যদিবস। সংসদ সচিবালয়ের রেকর্ড ঘেঁটে রেকর্ড বর্জনের এ তথ্য পাওয়া যায়।