জাতীয় প্রধান খবর

অবৈধ ধর্মঘটে চাকরিচ্যুতি-কারাদণ্ড

হটনিউজ ডেস্ক:

কোনো পরিষেবাকে ‘অত্যাবশ্যক’ ঘোষণার পর কর্মীরা বেআইনিভাবে ধর্মঘট ডাকলে তাদের চাকরিচ্যুতির সঙ্গে সর্বোচ্চ ছয় মাসের জেলের বিধান রেখে ‘অত্যাবশ্যক পরিষেবা আইন, ২০২১’ খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। গতকাল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। ভিডিও কনফারেন্সের মাধ্যমে গণভবন থেকে প্রধানমন্ত্রী ও মন্ত্রিপরিষদ বিভাগ থেকে মন্ত্রী ও প্রতিমন্ত্রীরা বৈঠকে যোগ দেন। সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম প্রেস ব্রিফিংয়ে এ অনুমোদনের কথা জানান। তিনি বলেন, আমাদের দুটো আইন ছিল। এ দুটোকে একসঙ্গে করে ‘অত্যাবশ্যক পরিষেবা আইন, ২০২১’ এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এ আইন পাস হলে সরকার প্রয়োজনে বিভিন্ন সার্ভিসকে অত্যাবশ্যক পরিষেবা ঘোষণা করতে পারবে। এটা ঘোষণা করলে সেখানে স্ট্রাইক (ধর্মঘট) করা যাবে না, বন্ধও করা যাবে না। মালিকরা লে-অফও করতে পারবে না। অত্যাবশ্যক করতে বোঝায় যেমন ডাক, টেলিযোগাযোগ, ইন্টারনেট সেবা, তথ্যপ্রযুক্তিসহ সব ডিজিটাল সেবা, মোবাইল ফাইন্যান্সিয়াল, ডিজিটাল আর্থিক সেবা, বিদ্যুৎ উৎপাদন ও সরবরাহের সঙ্গে সম্পৃক্ত কাজ। জল, স্থল ও আকাশপথে যাত্রী ও পণ্য পরিবহন, বিমানবন্দর পরিচালনা, স্থল ও নদীবন্দর পরিচালনাসহ সরকার মনে করলে বিভিন্ন সেবা কার্যক্রমকে অত্যাবশ্যকীয় ঘোষণা করতে পারবে। সেই ঘোষণা সর্বোচ্চ ছয় মাসের জন্য কার্যকর থাকবে। মন্ত্রিপরিষদ সচিব বলেন, এ আইন ভাঙলে শাস্তির বিধান রাখা হয়েছে।

স্থানীয় সরকার (পৌরসভা) আইন : একসঙ্গে এক বছর সময় বেতন-ভাতা বকেয়া রাখলে পৌরসভা বাতিলের বিধান রেখে ‘স্থানীয় সরকার (পৌরসভা) (সংশোধন) আইন, ২০২১’ খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। একই সঙ্গে মেয়রের পাঁচ বছরের মেয়াদ শেষে নির্বাচন না হলে পৌরসভায় প্রশাসক নিয়োগ দেওয়া যাবে। প্রশাসক নিয়োগ দেওয়ার ছয় মাসের মধ্যে নির্বাচন দিতে হবে।

জমি লিজ দিতে চায় আফ্রিকার দেশগুলো : কৃষিপণ্য উৎপাদনের জন্য দক্ষিণ সুদানসহ আফ্রিকার দেশগুলো বাংলাদেশকে জমি লিজ দিতে চায়। বিষয়টি দ্রুত দেখতে তিন মন্ত্রীকে নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মন্ত্রিসভা বৈঠকে পররাষ্ট্র, বাণিজ্য এবং কৃষিমন্ত্রীকে এ নির্দেশনা দিয়েছেন বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। তিনি বলেন, কৃষিকাজের জন্য দক্ষিণ সুদানসহ আফ্রিকার বেশ কয়েকটা দেশ আমাদের জমি লিজ দিতে চায়। আমাদের দুই থেকে তিনটা ফার্ম আফ্রিকার কিছু দেশে কৃষি ফার্ম করে অনেক কিছু উৎপাদন করছে।
আইএলও কনভেনশনের প্রটোকল ২৯ অনুসমর্থন : ইউরোপীয় ইউনিয়নের শর্ত মেনে জবরদস্তি শ্রম সম্পর্কিত আইএলও কনভেনশনের প্রটোকল ২৯ অনুসমর্থনের প্রস্তাব অনুমোদন দিয়েছে বাংলাদেশ সরকার।

ভ্যাকসিন নিয়ে নির্দেশনা : ১৮ বছরের কম বয়সীদের করোনাভাইরাসের ভ্যাকসিন দিতে কারিগরি বিষয়গুলো পরীক্ষা-নিরীক্ষার জন্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়কে নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ প্রসঙ্গে খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, প্রধানমন্ত্রী ভ্যাকসিনের বিষয়ে নির্দেশনা দিয়েছেন যে আমরা তো ১৮ বছর পর্যন্ত বলছি। এখন ১৮ এর নিচে যাদের বয়স তাদেরও দেওয়া যায় কি না তার জন্য টেকনিক্যাল বিষয় দেখতে হবে স্বাস্থ্য মন্ত্রণালয়কে। শুরুতে ৫৫ বছর বয়সীদের টিকার জন্য নিবন্ধন করার অনুমোদন দেওয়া হয়েছিল। পরে তা কমিয়ে ৪০ বছর করা হয়। তৃতীয় দফায় কমিয়ে ৩৫ বছর করা হয়। চতুর্থ দফায় তা আরও কমিয়ে ৩০ বছর করা হয়। এরপর তা আরও কমিয়ে ২৫ বছর করা হয়। এরপর বয়সের সীমা আরও কমানো হয়। বর্তমানে ১৮ বছর বয়সী শিক্ষার্থীরা করোনার টিকা নিতে পারছেন।