সকল মেনু

মাত্র ১০০ দিনে ৮ লাখ মানুষকে হত্যার ‘মূলহোতা’র মৃত্যু কারাগারে

হটনিউজ ডেস্ক:

মধ্য আফ্রিকার দেশ রুয়ান্ডায় ১৯৮৪ সালে গণহত্যা চালানোর ‘মূলহোতা’ থিওনেস্টে বাগোসোরা কারাগারে মারা গেছেন। সেবছর মাত্র ১০০ দিনে ৮ লাখ মানুষকে হত্যা করা হয়।

মালির একটি কারাগারে তার মৃত্যু হয়েছে বলে শনিবার দেশটির কর্মকর্তারা জানান। মানবতাবিরোধী অপরাধে তৎকালীন ইন্টারন্যাশনাল ক্রিমিনাল ট্রাইবুনাল ফর রুয়ান্ডা (আইসিটিআর) বাগোসোরাকে আমৃত্যু কারাদণ্ড দিয়েছিল। পরে শাস্তি কমিয়ে ৩৫ বছরের কারাদণ্ড দেওয়া হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক মালির এক কারা কর্মকর্তা বলেন, ‘এটি নিশ্চিত ৮০ এর ওপরে বয়স হয়েছিল তার। গুরুতর অসুস্থ ছিলেন, হার্টে সমস্যা ছিল। বেশ কয়েকবার তাকে হাসপাতালে ভর্তি করতে হয়েছিল, তিনবার অস্ত্রোপচারও করা হয়েছিল। আজ একটি কারাগারের ক্লিনিকে তার মৃত্যু হয়েছে।’
১৯৯৪ সালে রুয়ান্ডার তৎকালীন প্রেসিডেন্ট জুভেনাল হাবিয়ারিমানাকে বহনকারী বিমানকে গুলি করে ভূপাতিত করা হয়। এতে প্রেসিডেন্টসহ সব আরোহী নিহত হন।

এরপর প্রতিরক্ষামন্ত্রী বাগোসোরা দেশটির নিয়ন্ত্রণ নেন। প্রেসিডেন্টকে হত্যার জন্য সংখ্যালঘু টুটসি বিদ্রোহীদের দায়ী করে তাদের ও প্রগতিশীল হুতুদের হত্যা শুরু করে বাগোসোরার অধীনস্ত সেনা ও ইন্টেরাহামওয়ে হুতু মিলিশিয়ারা। তারা মাত্র ১০০ দিনে প্রায় ৮ লাখ টুটসি ও প্রগতিশীল হুতুকে হত্যা করে। এই গণহত্যার জন্য বাগোসোরাসহ ৯৩ জনের বিচার করা হয়। বিচারে বাগোসোরাকে ‘মূলহোতা’ হিসেবে দোষী সাব্যস্ত করা হয়।

সূত্র : রয়টার্স, বিবিসি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top