আন্তর্জাতিক ঢাকা

সিরিয়া হামলা থেকে সরতে পারেন ওবামা

 ডেস্ক রিপোর্ট, ঢাকা, ১০ সেপ্টেম্বর:  মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, সিরিয়া রাসায়নিক অস্ত্রের মজুদ আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে সমর্পণ করতে সম্মত হলে, তিনি barak obama20130910061658দেশটির বিরুদ্ধে সামরিক হামলার পরিকল্পনা থেকে সরে আসবেন।

তবে সিরিয়া সরকার এ প্রস্তাবে সম্মত হবে কিনা সে বিষয়েও সন্দেহ প্রকাশ করেছেন ওবামা।

সোমবার এবিসি নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে ওবামা বলেন, ‘সিরিয়া কোন ধরনের রাসায়নিক অস্ত্র ব্যবহার করবে না এ ব্যাপারে আমি নিশ্চিত হতে চাই।’

তিনি আরো বলেন, ‘এটি আমাদের জাতীয় নিরাপত্তার সঙ্গে জড়িত। কোন রকম সামরিক হামলা ছাড়াই যদি আমরা বিষয়টির সমাধাণ করতে পারি তাহলে আমি একে স্বাগত জানাতে রাজি আছি।’

তিনি আরো বলেন, ‘প্রেসিডেন্ট আসাদ আন্তর্জাতিক নিয়ন্ত্রণে রাসায়নিক অস্ত্র ছেড়ে দিতে রাজি হলে তিনি হামলা পরিকল্পনা থেকে সরে আসবেন।

এর আগে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লেভরভ সোমবার মস্কোয় সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ওয়ালিদ মুয়াল্লেমের সঙ্গে বৈঠককালে অস্ত্র সমর্পণের প্রস্তাব দেন। তবে এ ব্যাপারে এখন পর্যন্ত কোন প্রতিক্রিয়া জানায়নি দামেস্ক সরকার।

সিরিয়া তাদের সব রাসায়নিক অস্ত্র আগামী সপ্তাহের মধ্যে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে সমর্পণ করলে সামরিক হামলা থেকে বাঁচতে পারবে বলে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরির ইঙ্গিতের পর রাশিয়া আসাদ সরকারকে অস্ত্র ছাড়তে বলল।

ল্যাভরভ জানান, মস্কো বৈঠকে তিনি কেবল সিরিয়াকে রাসায়নিক অস্ত্র আন্তর্জাতিক নিয়ন্ত্রণে ছেড়ে দেয়াই নয় বরং পরে সেগুলো ধ্বংস করে ফেলতে রাজি হওয়ারও আহ্বান জানিয়েছেন।

অন্যদিকে আমেরিকান জনগণও সিরিয়া হামলাকে সমর্থন করছে না। সোমবার অ্যসোসিয়েট প্রেস পরিচালিত এক জনমত জরিপে দেখা যায়, প্রতি পাঁচজনের একজন সিরিয়ার বিরুদ্ধে সামরিক হামলার প্রতি সমর্থন দিয়েছে।

অনেক মার্কিন রাজনীতিবিদও হামলার পরিকল্পনায় উদ্বেগ প্রকাশ করেছেন। তাদের আশঙ্কা এটি দেশটিকে দীর্ঘকালীন যুদ্ধে জড়িত করবে এবং সিরিয়ার প্রতিবেশী দেশগুলোতে যুদ্ধ ছড়িয়ে পড়তে পারে।