ঢাকা রাজনীতি

মহিলা দলের ৩৭তম প্রতিষ্ঠাবার্ষিকী সোমবার

Bangladesh-Mohila20130908231522নিজস্ব প্রতিবেদক, ঢাকা, ৯ সেপ্টেম্বর :  বিএনপির অঙ্গসংগঠন জাতীয়তাবাদী মহিলা দলের ৩৭তম প্রতিষ্ঠাবার্ষিকী সোমবার। প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের মাজারে সকালে ফুল দিয়ে শ্রদ্ধা জানাবে সংগঠনটির নেতাকর্মীরা। এছাড়া দুপুরে নয়াপল্টনে প্রতিষ্ঠাবার্ষিকীর কেক কাটা হবে। ১৯৭৮ সালে ১ সেপ্টেম্বর বিএনপি গঠন হওয়ার সাতদিন পর ৯ সেপ্টেম্বর ড. আমেনা রহমানকে সভাপতি ও সারোয়ারী রহমানকে সাধারণ সম্পাদক করে জাতীয়তাবাদী মহিলাদল প্রতিষ্ঠিত হয়। ১৯৭৯ সালের কমিটি দিয়ে ১৯৯৬ সাল পর্যন্ত কার্যক্রম চালিয়েছে এ সংগঠন। প্রায় ১১ বছর পর ২০১০ সালের ২২ মার্চ বর্তমান কমিটি গঠন করা হয়। আগে দলের গঠনতন্ত্র থাকলেও ২০১১ সালের ডিসেম্বরে চূড়ান্ত গঠনতন্ত্র করা হয়। কমিটি গঠন নিয়েও দলে রয়েছে মিশ্র প্রতিক্রিয়া। গঠনতন্ত্রে তিনবছর পর পর দলের কাউন্সিল করার কথা থাকলেও সিলেকশনের মাধ্যমেই চলছে এ অঙ্গ সংগঠনের কমিটি গঠন প্রক্রিয়া।

জন্মলগ্ন থেকে ১৯৭৯ সালে একবারই মাত্র কাউন্সিল হয়েছিল। বর্তমানে দলের কেন্দ্রীয় কমিটিতে ৩৫১ জন সদস্য রয়েছে।

এদিকে সংগঠনের সাংগঠনিক কার্যক্রম ও বিভিন্ন কমিটি দেয়া নিয়ে সভাপতি ও সাধারণ সম্পাদকের বিরুদ্ধে একাধিক অভিযোগও রয়েছে।

দলের সভানেত্রী নূরে আরা সাফা জানান, ১৯৭৮ সালে জিয়াউর রহমানের হাত ধরেই তার রাজনীতিতে আসা। তখন দেশে ৪৮ শতাংশ নারী ছিল তাই জিয়াউর রহমান বিএনপির সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করার জন্য মহিলাদল গঠন করেন। সে সময় তাকে চট্টগ্রাম উত্তরের আহ্বায়ক করা হয়।
তিনি জানান, বর্তমানে সংগঠনের ৩৫১ সদস্য বিশিষ্ট কেন্দ্রীয় কমিটি ও ঢাকা মহানগর কমিটি রয়েছে। এছাড়া সারাদেশের প্রায় সব কমিটি দিয়ে দেয়া হয়েছে। যেগুলো দেয়া হয়নি খুব শিগগিরই দিয়ে দেয়া হবে।

সংগঠনের এই সভাপতি জানান, দলের ৩৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। লিফলেট ও স্যুভেনিরও করা হয়েছে। প্রতিবার গুলশান কার্যালয়ে বেগম খালেদা জিয়া সংগঠনের প্রতিবার্ষিকীর কেক কাটলেও এবার তা হচ্ছে না বলে জানান তিনি।

সাফা বলেন, ‘প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আমরা রাজধানীতে র‌্যালি করতে চেয়েছিলাম। কিন্তু প্রশাসন অনুমতি দেয়নি।’