প্রধান খবর রাজনীতি হটনিউজ স্পেশাল

বিএনএফ নিবন্ধন পাচ্ছে না

BNF-0120130906231146নিজস্ব প্রতিবেদক, ঢাকা, ৭ সেপ্টেম্বর:  বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট-বিএনএফ নিবন্ধন পাচ্ছে না। এ সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি) শর্ত পূরণ না করার কারণেই এই সিদ্ধান্ত ইসির।

নির্বাচন কমিশন সূত্র জানিয়েছে, বিএনএফের নিবন্ধন নিয়ে শুরু থেকেই আপত্তি প্রধান বিরোধী দল বিএনপির। দলটির নির্বাচনী প্রতীক ধানের শীষের মতোই গমের শীষ প্রতীক চাওয়ায় বিএনপি আপত্তি তুলছিল গোড়া থেকেই।

বিএনপির অভিযোগ, গমের শীষ প্রতীক দেয়া হলে ধানের শীষের সমর্থকরা বিভ্রান্ত হবেন। সরকারের মদদেই বিএনএফকে নিবন্ধন দিতে চায় নির্বাচন কমিশন। এ অবস্থায় নির্বাচন কমিশনরা মনে করছেন দলটিকে নিবন্ধন দিলে তাদের নিয়ে প্রশ্ন উঠবে।

নির্বাচন কমিশনার শাহনেওয়াজ বলেন, ‘শর্ত পূরণের জন্য যথেষ্ট সময় দেয়া হয়েছিল তাদের। কিন্তু সময় অনুযায়ী তারা সব শর্ত পূরণ করতে পারেনি। ফলে রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন পাচ্ছে না বিএনএফ’।

ইসি সূত্র জানায়, গণপ্রতিনিধিত্ব আদেশ আইন-আরপিও অনুযায়ী কোনো দলের নিবন্ধন পেতে হলে অন্তত ২২টি জেলা ও ১০০ টি উপজেলায় কমিটি ও দপ্তর থাকতে হবে। থাকতে হবে প্রতিটি কমিটিতে কমপক্ষে ২০০ ভোটার সদস্য। প্রাথমিক আবেদনে বিএনএফ ৩৬ জেলায় ও ১৩৪ উপজেলায় তাদের দপ্তর ও কমিটি আছে-এমন তথ্য দিলেও তদন্তে সে চিত্র পাওয়া যায়নি। ২০টিরও কম জেলায় দপ্তর এবং ৪০টির কম উপজেলায় কমিটি খুঁজে পাওয়া গেছে বিএনএফের।

তবে বিএনএফের কো চেয়ারম্যান জাহানারা বেগম সাংবাদিকদের জানান, ‘নির্বাচন কমিশন নিবন্ধন দেবে না, এ ধরনের কোনো তথ্য আমরা পাইনি। আমাদের কাগজপত্র ইসি পরীক্ষা করছে। পরীক্ষা শেষে আমাদেরকে তারা জানাবে বলেই জেনেছি’।

বিএনপির বেশ কিছু দলছুট নেতা নিয়ে বিএনএফ গঠন হয়। ২০১১ সালের নভেম্বরে বিএনপি থেকে বহিস্কৃত নাজমূল হুদা প্রতিষ্ঠা করেন দলটি। বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ১৯ দফায় বিএনএফ বিশ্বাসী বলে দাবি করা হচ্ছে।