সকল মেনু

স্কুলভবন ধসের ঘটনায় নির্মাণকর্তার ২০৮ বছর কারাদণ্ড

হটনিউজ ডেস্ক:

মেক্সিকোয় একটি স্কুলভবন ধসের ঘটনায় নির্মাণকাজের কর্তাব্যক্তিকে ২০৮ বছর কারাদণ্ড দিয়েছেন আদালত। দেশটির আদালত গতকাল বুধবার এই রায় দেন। খবর রয়টার্সের।

স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, দণ্ডপ্রাপ্ত ব্যক্তির নাম হুয়ান মারিও ভেলারদে গামেজ। তিনি নির্মাণকাজের পরিচালক। তাঁকে ২০৮ বছরের কারাদণ্ডের পাশাপাশি নিহত প্রত্যেকের পরিবারকে ১৯ হাজার মার্কিন ডলার ক্ষতিপূরণ দিতে নির্দেশ দিয়েছেন আদালত।

ভূমিকম্পের ফলে স্কুলভবনটি ধসে গিয়েছিল। রাজধানী মেক্সিকো সিটিতে ২০১৭ সালে এই ভূমিকম্পের ঘটনা ঘটে। ভূমিকম্পের মাত্রা ছিল রিখটার স্কেলে ৭ দশমিক ১।

মেক্সিকোর ইতিহাসে অন্যতম ভয়ংকর ভূমিকম্প ছিল এটি। এই ভূমিকম্পে মেক্সিকো সিটি ও তার আশপাশের এলাকায় ৩৬৯ জন প্রাণ হারিয়েছিলেন। আর স্কুলভবন ধসে ২৬ জন প্রাণ হারিয়েছিল। যার মধ্যে ১৯ শিশু ও ৭ জন প্রাপ্তবয়স্ক ব্যক্তি।

স্কুলভবন ধসের ঘটনায় একসঙ্গে দুটি তদন্ত করা হয়। মেক্সিকো সিটির অ্যাটর্নি জেনারেলের কার্যালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, স্কুলভবনের কাঠামোগত নিরাপত্তার নিশ্চয়তা দিয়েছিলেন নির্মাণকাজের পরিচালক। কিন্তু এ জন্য কোনো ধরনের পরীক্ষা-নিরীক্ষা করা হয়নি। তা ছাড়া ওই ভবন নির্মাণের ক্ষেত্রে ত্রুটি ছিল বলে জানিয়েছে অ্যাটর্নি জেনারেলের কার্যালয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top