সকল মেনু

তিস্তার পানি হু হু করে বাড়ছে, বিপৎসীমার ২০ সেন্টিমিটার ওপর

হটনিউজ ডেস্ক:

অবিরাম বর্ষণ আর উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলে তিস্তা নদীর পানি হু হু করে বাড়ছে। বৃহস্পতিবার রাতে লালমনিরহাটের দোয়ানিতে অবস্থিত তিস্তা ব্যারেজ পয়েন্টে পানি বিপৎসীমার ৩০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হলেও শুক্রবার সকাল ৯টায় পানি কিছুটা কমে বিপৎসীমার ২০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। পানি বৃদ্ধির কারণে লালমনিরহাটের সদর, আদিতমারী, কালীগঞ্জ, হাতীবান্ধা ও সদর উপজেলার তিস্তা তীরবর্তী নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। পানিবন্দি হয়ে পড়েছে কয়েক হাজার পরিবার। তিস্তা অববাহিকায় দেখা দিয়েছে বন্যা পরিস্থিতি।

জানা গেছে, বৃহস্পতিবার বিকাল থেকেই তিস্তার পানি বাড়তে শুরু করে। ভারতের গজলডোবা ব্যারেজের সবকটি গেট খুলে দেওয়ায় বাড়তে থাকে তিস্তার পানি, যা ক্রমেই বৃদ্ধি পেয়ে বৃহস্পতিবার রাতে ৩০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হয়েছে। তবে শুক্রবার সকালে ব্যারেজ পয়েন্টে পানি কমে বিপৎসীমার ২০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

তিস্তা নদীর পানি বৃদ্ধির সাথে-সাথেই হাতীবান্ধা উপজেলার সানিয়াজান, গড্ডিমারী, সিন্দুর্না, পাটিকাপাড়া, সিংগিমারী ও ডাউয়াবাড়ী ও কালীগঞ্জ উপজেলার ভোটমারী, শৈলমারী, নোহালী, চর বৈরাতী, আদিতমারী উপজেলার মহিষখোচা, গোরবর্ধন, পলাশী, লালমনিরহাট সদর উপজেলার রাজপুর, গোকুন্ডা ও তিস্তা এলাকার নিম্নাঞ্চলে পানি ঢুকে পানিবন্দি হয়েছে প্রায় ১০ হাজার পরিবার।

লালমনিরহাট পানি উন্নয়ন বোডের নির্বাহী প্রকৌশলী মিজানুর রহমান বলেন, পানিবৃদ্ধি অব্যাহত আছে। পানি বৃদ্ধির ফলে জেলার ১০ হাজার পরিবারের প্রায় ৩০ হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। পানি আরও বাড়তে পারে বলেও জানান তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top