আন্তর্জাতিক হটনিউজ স্পেশাল

কোরবানীর ঈদে ওমানে সর্বাত্মক লকডাউন

হটনিউজ ডেস্ক:

মহামারি করোনার সংক্রমণের বাড় বাড়ন্তে পবিত্র ঈদুল আজহা কেন্দ্র করে দেশব্যাপী লকডাউন জারি করেছে ওমান। এ সময়ের মধ্যে সব ধরনের বাণিজ্যিক কার্যক্রম, মানুষ এবং যান চলাচল বিকাল ৫টা থেকে রাত ৪টা পর্যন্ত বন্ধ থাকবে।

মঙ্গলবার এ ঘোষণা দেয়া হয় বলে এক খবরে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যম খালিজ টাইমস। খবরে বলা হয়, ১৬ জুলাই থেকে এ লকডাউন ৩১ জুলাই পর্যন্ত বহাল থাকবে। এ নিষাধাজ্ঞা কার্যকর থাকবে ঈদুল আজহা চলাকালেও।

মূলত করোনার প্রকোপ বেড়ে যাওয়ায় এ পদক্ষেপ নিয়েছে ওমানের কর্তৃপক্ষ। ঈদুল আজহার নামাজ, কোরবানির পশুর হাট এবং সব ধরনের গণজমায়েত লকডাউনের সময় নিষিদ্ধ করা হয়েছে।

পারিবারিক সম্মিলন, ঈদের শুভেচ্ছা বিনিময় এবং সম্মিলিত উৎসব উদযাপনও নিষেধাজ্ঞার আওতাভুক্ত থাকবে। তবে করোনার প্রকোপ কম থাকায় মুসান্দাম গভর্নোরেটে বাণিজ্যিক কার্যক্রম, মানুষের চলাচল এবং গাড়ি চলবে।

অন্যদিকে মিসরের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিয়েছে দেশটি। একই সঙ্গে সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া, ইরাক, ইরান, তিউনিসিয়া, লিবিয়া, আর্জেন্টিনা, কলম্বিয়া, ব্রুনাইয়ের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ রয়েছে। এসব দেশের যাত্রীরা ৯ জুলাই থেকে নতুন নির্দেশনা না দেয়া পর্যন্ত ওমানে ঢুকতে পারবেন না।