জাতীয় ঢাকা প্রধান খবর সারাদেশ

ডিজিটালাইজড হচ্ছে সচিবালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার

Sochibolay-sm20130905191808আফিফা জামান, হটনিউজ২৪বিডি.কম,ঢাকা:  ১৯৪৭ সাল থেকে সংগৃহীত সরকারি আদেশ, গেজেট, আইন ও বিভিন্ন ধরনের বইসহ জনপ্রশাসন মন্ত্রণালয়ের যাবতীয় তথ্য অনলাইনে পেতেই এ ব্যবস্থা নেওয়া হচ্ছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্য বাস্তবায়নে সরকারের শেষ সময়ে কর্মসূচি বাস্তবায়নের উদ্যোগ নেয়।

কাজ শুরুর নির্দিষ্ট সময়ের ১৪ মাস পর ‘জনপ্রশাসন মন্ত্রণালয়ে নেটওয়ার্কিং, অটোমেশন ও ডাটাবেজ উন্নয়ন’ প্রকল্পের আওতায় এ কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। আগামী সপ্তাহ থেকে রাজস্ব বাজেটের আওতায় ৬ কোটি ৪০ লাখ ৩৮ হাজার টাকা ব্যয়ের এ প্রকল্প বাস্তবায়ন শুরু হবে।

কেন্দ্রীয় গ্রন্থাগারের ডিজিটালাইড এ কর্মসূচিকে ঘিরে পুরো মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীদের সব ধরনের তথ্য ডাটাবেজ আকারে সংরক্ষণ করা হবে। সম্পদের হিসেবও থাকবে এই ডাটাবেজে।

২০১২ সালের জুলাই থেকে ২০১৪ সালের জুন পর্যন্ত মেয়াদে এ কর্মসূচি বাস্তবায়ন করার কথা জনপ্রশাসন মন্ত্রণালয়ের। যদিও কর্মসূচি বাস্তবায়ন শুরুর সময়সীমা ১৪ মাস পার হয়ে গেছে। তবে শেষ সময়ে হলেও চলতি অর্থবছরের জন্য ৩ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

কেন্দ্রীয় গ্রন্থাগারের গ্রন্থাগারিক শামসুন নাহার জানান, কাজের দায়িত্ব দেওয়া হয়েছে লোক প্রশাসন প্রশিক্ষণ কম্পিউটার কেন্দ্রকে (পিএসিসি)  পিএসিসির যুগ্মসচিব আবু সাইয়িদ চৌধুরী প্রকল্প পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন।

কনসালটেন্ট নিয়োগ না দিতে পারায় প্রকল্পের কাজ শুরু হতে দেরি হলেও শেষ পর্যন্ত গত আগস্টের শেষ নাগাদ কায়েস বিন হাবিবকে কনসালটেন্ট নিয়োগ করা হয়েছে। কয়েক দিনের মধ্যে শুরু হবে কর্মসূচি বাস্তবায়নের কাজ।

পুরো প্রকল্পের জন্য কনসালটেন্সি ব্যয় ধরা হয়েছে ৫০ লাখ টাকা। কম্পিউটার যন্ত্রাংশ ও বিভিন্ন ধরনের হার্ডওয়ার ক্রয়ে ব্যয় ধরা হয়েছে ২ কোটি ২০ লাখ ৬৮ হাজার টাকা। কম্পিউটার সফটওয়্যার ক্রয়ে ব্যয় ধরা হয়েছে ৩ কোটি টাকা। নতুন সিস্টেমের ওপর কর্মকর্তা কর্মচারীদের প্রশিক্ষণ ব্যয় ধরা হয়েছে ৫০ লাখ টাকা।
অন্যন্য ব্যয়ের জন্য ধরা হয়েছে ২০ লাখ টাকা। সর্বমোট ব্যয় ধরা হয়েছে ৬ কোটি ৪০ লাখ ৩৮ হাজার টাকা।

সূত্র জানায়, ২০১২-২০১৩ অর্থবছরে প্রকল্পের আওতায় ৩ কোটি টাকা ব্যয় করা সম্ভব হবে। এ অর্থবছরে কনসালটেন্সি ব্যয় ধরা হয়েছে ১৪ লাখ টাকা। কম্পিউটার যন্ত্রাংশ ও বিভিন্ন ধরনের হার্ডওয়্যার ক্রয়ে ব্যয় ধরা হয়েছে ১ কোটি ২০ লাখ ৬৮ হাজার টাকা।
কম্পিউটার সফটওয়ার ক্রয়ে ব্যয় ধরা হয়েছে ৬০ লাখ টাকা। অন্যন্য ব্যয়ের জন্য ধরা হয়েছে ৫ লাখ টাকা। মোট ১ কোটি ৯৯ লাখ ৬৮ হাজার টাকা। তবে প্রথম অর্থবছরে ৩ কোটি টাকা ব্যয় করার সম্মতি দেওয়া হয়েছে। সেইসঙ্গে প্রয়োজনে প্রকল্পের মেয়াদ এক বছর বৃদ্ধির অনুমোদন দেওয়া হয়।

সচিবালয় কেন্দ্রীয় গ্রন্থাগার ডিজিটালাইজড ছাড়াও জনপ্রশাসন মন্ত্রণালয়ে নেটওয়ার্কিং, অটোমেশন ও ডাটাবেজ উন্নয়ন কর্মসূচিতে রয়েছে আরো ছয়টি কম্পোনেন্ট।

এর মধ্যে রয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়ের চুক্তিভিত্তিক ও প্রেষণে নিয়োগ, লিয়েন ও শিক্ষা ছুটিতে থাকা কর্মকর্তাদের তথ্য সম্বলিত ডাটাবেজ ও সফটওয়্যার তৈরি, অডিট আপত্তির লক্ষ্যে সফটওয়্যার ও ডাটাবেজ তৈরি, মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সম্পদ বিবরণী শৃঙ্খলামূলক গৃহীত ব্যবস্থার সফটওয়্যার ও ডাটাবেজ তৈরি, আইনকোষের বিভিন্ন ধরণের মামলার তথ্য সংরক্ষণের জন্য সফটওয়্যার তৈরি করে ডাটা অন্তর্ভুক্ত করা জনপ্রশাসন মন্ত্রণালয় ও এর অধীনস্থ দফতর সংস্থা ল্যান/ডব্লিউএএন/ভিপিএন স্থাপন, আপগ্রেডেশন এবং আনুষঙ্গিক হার্ডওয়্যার সংগ্রহ এবং কর্মকর্তাদের পেনশন মঞ্জুরি ও জনপ্রশাসন মন্ত্রণালয়ের কোটাভুক্ত বাসার তথ্য সংরক্ষণের জন্য সফটওয়্যার তৈরি ও ডাটাবেজ অন্তর্ভুক্ত করা।