সকল মেনু

‘নির্বাচন হবে পক্ষপাতহীন’

01_Election+Commission_120613নিজস্ব প্রতিবেদক হটনিউজ২৪বিডি.কম: দলীয় সরকার থাকলেও সবার জন্য সমান সুযোগ তৈরির আশ্বাস দিয়ে আগামী নির্বাচনে সব রাজনৈতিক দলকে অংশ নেয়ার আহ্বান জানিয়েছেন নির্বাচন কমিশনার জাবেদ আলী। দলীয় সরকারের অধীনে নির্বাচনে সমান সুযোগ থাকবে না দাবি করে বিএনপির নির্বাচন বয়কটের হুমকির প্রেক্ষাপটে বৃহস্পতিবার তিনি এই আহ্বান জানান। সংবিধানের পঞ্চদশ সংশোধনীতে তত্ত্বাবধায়ক সরকার বিলুপ্ত হওয়ায় এখন আওয়ামী লীগ ক্ষমতায় থাকা অবস্থায়ই আগামী নির্বাচন হবে, বহাল থাকবে সংসদও। এতে সবার সমান সুযোগ নিশ্চিত হবে না দাবি করে নির্বাচনকালীন নির্দলীয় সরকার পদ্ধতি পুনর্বহালের জন্য আন্দোলনে রয়েছে বিএনপি। ইসির ভূমিকা নিয়েও প্রশ্ন রয়েছে তাদের। বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বুধবার বলেন, “দলীয় সরকারের অধীনে নির্বাচন হলে যেখানে ভোট দেওয়া হোক, পড়বে নৌকায়।” এর পরিপ্রেক্ষিত নির্বাচন কমিশনার জাবেদ তার কার্যালয়ে সাংবাদিকদের বলেন, “সবাইকে সনির্বন্ধ অনুরোধ জানাব নির্বাচনে অংশ নিতে। নির্বাচনী প্রচারণায় সবার জন্য সমান সুযোগ তৈরির দায়িত্ব ইসির। নির্বাচনে জনগণ যাকে ইচ্ছে ভোট দেবে এবং ভোটের যথার্থ প্রতিফলন ঘটবে।” সংবিধান অনুযায়ী, ২৪ অক্টোবর থেকে ২৪ জানুয়ারির মধ্যে নির্বাচন হবে। এসময় সংসদ থাকলেও কোনো অধিবেশন বসবে না। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতোমধ্যে বলেছেন, নির্বাচনকালে তার সরকার থাকলেও নীতি-নির্ধারণী কোনো সিদ্ধান্ত নেবে না।

জাবেদ আলী বলেন, সংসদ বহাল অবস্থায় মন্ত্রী, সংসদ সদস্য প্রার্থী হলে অন্য প্রার্থীদের মতোই প্রচারণায় সমান সুযোগের ব্যবস্থা রাখা হবে।

এলক্ষ্যে বিদ্যমান আচরণবিধিতে সংশোধন আনা হবে বলেও জানান সাবেক এই সেনা কর্মকর্তা।

“সংবিধান, গণপ্রতিনিধিত্ব আদেশ ও নির্বাচনী বিধি বিধানের মধ্যে থেকেই ইসি কাজ করবে। এর ডানে-বামে নয়, আইন মোতাবেক কাজ হবে। অবস্থার ওপর ব্যবস্থা নেব।”

একটি দল ক্ষমতায় থাকলে হস্তক্ষেপহীনভাবে নির্বাচন হবে না বলে যে আশঙ্কার কথা বিরোধী দল বলে আসছে, তা অমূলক বলে এক্ষেত্রে বিশ্বের অন্যান্য দেশের উদাহরণ তুলে ধরেন জাবেদ আলী।

“অনেক দেশেই ‘অন্তর্বর্তী সরকারের’ মাধ্যমে নির্বাচন হয়। যুক্তরাজ্য ও আমাদের পাশের দেশেই সরকার সিটিং অবস্থায় নির্বাচন হয়। সেখানে মন্ত্রী-এমপিদের যে ব্যবস্থা হয়, যা পাওয়া উচিত এখানে সে ব্যবস্থাই করব।”

নির্বাচনী বিধি লঙ্ঘনের বিরুদ্ধে ব্যবস্থা নিতে রিটার্নিং কর্মকর্তাদের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সময়মতো নির্দেশনা দেয়া হবে বলে জানান নির্বাচন কমিশনার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top