জাতীয় ঢাকা শিক্ষাঙ্গন

খোলা আকাশের নিচে পাঠদান

kotalipara photo -04-09-2013গৌরাঙ্গ লাল দাস ,কোটালীপাড়া ( গোপালগঞ্জ) প্রতিনিধি:  বিদ্যালয়টির ভবনের দরজা-জানালা ভেঙ্গে গেছে অনেক আগেই।ধসে পড়েছে ভবনের বিভিন্ন অংশ । কোমলমতি ছাত্র-ছাত্রীদের জীবনের নিরাপত্তার কথা চিন্তা করে শিক্ষকগণ ক্লাস নিচ্ছেন খোলা আকাশের নিচে।তার পরে ও কর্তৃপক্ষ বিদ্যালয়টি পরিত্যাক্ত ঘোষনা করেনি । গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলার ্৬৫ নং উত্তর রামশীল কমিউনিটি প্রাথমিক বিদ্যালয়টির এ বেহাল অবস্থা র্দীঘ দিনের ।

গত মঙ্গলবার সরেজমিনে গিয়ে ছাত্র-ছাত্রীদের খোলা আবাশের নিচে ক্লাস করতে দেখা যায়। বিদ্যালয়টির কার্যালয় সূত্রে জানাগেছে- ১৯৯৮সালে বিদ্যালয়টি স্থাপিত হয়। বর্তমানে ৫টি শ্রেনীতে ৮৬ জন শিক্ষার্থী লেখা পড়া করছে । এদের শিক্ষাদানের জন্য ৩ জন শিক্ষক কর্মরত আছেন।

চতুর্থ শ্রেণীর ছাত্র উত্তম চৌধুরী ও ছাত্রী সিনু বালা বলেন-এক বছর আগ থেকে আমরা খোলা আকাশের নিচে ক্লাস করছি। যে দিন বৃষ্টি হয়,সেই দিন শিক্ষকগণ আমাদের ছুটি দিয়ে দেন।

তৃতীয় শ্রেণীর ছাত্র সজীব চৌধুরী বলেন-বছরের প্রায় অর্ধেকটা সময় আমাদের বিদ্যালয়টির চার পাশে জল থাকে।এসময়ে আমরা নৌকা নিয়ে বিদ্যালয়ে আসি।একটি রাস্তা হলে আমরা সহজেই বিদ্যালয়ে আসতে পারতাম।

প্রধান শিক্ষক লিপিকা চৌধুরী বলেন-আমাদের এই বিদ্যালয়ের ভবনটির ব্যাপারে একাধিকবার উপজেলা শিক্ষা কর্মকর্তাকে মৌখিক ভাবে জানিয়েছি।

রামশীল ইউপি চেয়ারম্যান খোকন বালা বলেন- র্দীঘ দিন ধরে এই বিদ্যালয়টি জরার্জিন অবস্থায় আছে। বিদ্যালয়টির ব্যাপারে আমি একাধিক বার কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করেছি কিন্তু কোন ফল হয়নি।

উপজেলা শিক্ষা কর্মকর্তা শেখ মোহাম্মদ নরুল ইসলাম বলেন-জরাজির্ন এই বিদ্যালয়ের ভবনটির ব্যাপারে লিখিত ভাবে উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছি।আশাকরি খুব শীঘ্রই এই বিদ্যালয়ের নতুন একটি ভবন পাশ হয়ে আসবে।