অপরাধ ঢাকা

ফরমালিন নিয়ন্ত্রণের দাবিতে মানববন্ধন

স্টাফ করেসপন্ডেন্ট, হটনিউজ২৪বিডি.কম,ঢাকারাজধানীর মালিবাগ কাঁচাবাজারে ফরমালিন আমদানি ও নিয়ন্ত্রণের দায়িত্ব ট্রেডিং কর্পোরেশন অব images (1)বাংলাদেশকে (টিসিবি) দেওয়ার দাবিতে এক মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। মালিবাগ রেলগেট থেকে খিলগাঁও উড়ালসেতু সড়কে অনুষ্ঠিত বিশাল এ মানববন্ধনে কয়েকশ’ দোকানদার ও ব্যবসায়ী অংশ নেন।

humanchain-1কর্মসূচির অংশ হিসেবে বুধবার বেলা ১২টা থেকে সোয়া ১২টা পর্যন্ত মালিবাগ এলাকার সকল দোকানের বিক্রি বন্ধ রাখা হয়। এ কর্মসূচি একই সঙ্গে রাজধানীর ৯টি ফরমালিন মুক্ত কাঁচাবাজারে পালিত হয়।

বাংলাদেশ শিল্প ও ব্যবসায়ী সমিতি ফেডারেশন (এফবিসিসিআই) ঘোষিত ফরমালিনমুক্ত এ বাজারগুলোতে বাজার সমিতির নেতাকর্মীরা এ কর্মসূচি পালন করেন।

মালিবাগে মানববন্ধনের পর সংক্ষিপ্ত পথসভা অনুষ্ঠিত হয়। এফবিসিআই’র প্রথম সহ-সভাপতি মনোয়ারা হাকিম আলীর সভাপতিত্বে পথসভায় উপস্থিত ছিলেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা সুলতানা কামাল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক, এফবিসিআই’র সহ-সভাপতি মোহাম্মদ হেলাল উদ্দিন, humanchain-2কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) সভাপতি কাজী ফারুক, বাংলাদেশ পরিবেশ আইনজীবী সংস্থার (বেলা) নির্বাহী পরিচালক সৈয়দা রিজওয়ানা হাসান, অভিনেত্রী রোকেয়া প্রাচী ও স্থানীয় ব্যবসায়ী নেতারা।

পথসভায় সুলতানা কামাল বলেন, অ্যাসিড নিয়ন্ত্রণের মতোই কঠোরভাবে ফরমালিন নিয়ন্ত্রণ করতে হবে। ফরমালিন এক ধরনের বিষ। এই ক্ষতিকর দ্রব্য থেকে জনগণকে বাঁচানোর দায়িত্ব রাষ্ট্রের। তাই ব্যবসায়ীদের দাবি মেনে সরকার টিসিবি’র মাধ্যমে ফরমালিন আমদানি ও খোলা বাজারে ফরমালিন বিক্রি বন্ধ করতে পারে।