সকল মেনু

৯০ হাজার ২ জন বাংলাদেশি হজে যাবেন

Bangladesh-Hajj-pilgrims20130904023134 নাজমুল হাসান, সৌদিআরব করেসপন্ডেন্ট,হটনিউজ২৪বিডি.কম: বাংলাদেশ থেকে প্রথম হজ ফ্লাইটটি আগামী শনিবার ঢাকা থেকে জেদ্দার উদ্দেশ্যে যাত্রা করবে। এ বছর প্রায় ১ লাখ বাংলাদেশিকে হজ করার অনুমতি দিয়েছে সৌদি হজ মন্ত্রণালয়। তবে বাংলাদেশ থেকে এবার ৯০ হাজার ২ জন হজে যাচ্ছেন।

মঙ্গলবার জেদ্দায় সৌদি হজমন্ত্রী ড. বান্দর আল হাজরের সঙ্গে বৈঠক শেষে সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ শহিদুল ইসলাম এ কথা জানান।

সৌহার্দপূর্ণ পরিবেশে সৌদি হজমন্ত্রীর সঙ্গে বৈঠকটি অনুষ্ঠিত হয় বলে হটনিউজকে জানিয়েছে কনস্যুলেট সূত্র ।

জেদ্দায় বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল মোহাম্মদ নাজমুল ইসলাম এবং কনসাল (হজ) আসাদুজ্জামান এ সময় রাষ্ট্রদূতের সঙ্গে ছিলেন।

প্রতি বছর অত্যন্ত সুন্দরভাবে হজ অনুষ্ঠান সম্পন্ন করার জন্য সৌদি সরকারকে ধন্যবাদ জানান রাষ্ট্রদূত শহীদুল ইসলাম।

তিনি বলেন, এ বছর বাংলাদেশ বিমান এবং সৌদি এয়ারলাইন্সের দুটি বিমানে ১৭০টি ফ্লাইটের মাধ্যমে বাংলাদেশি হাজীদের পরিবহন করা হবে। প্রায় এক হাজার পাঁচশত হাজী এবার সরকারি ব্যবস্থাপনায় হজ পালন করবেন বলেও জানান তিনি।

হজ ব্যবস্থাপনার জন্য একটি প্রশাসনিক দল প্রথম ফ্লাইটের আগেই জেদ্দা এসে পৌঁছাবে বলেও জানান রাষ্ট্রদূত।

প্রশাসনিক দলের সঙ্গে হাজীদের চিকিৎসা সেবা দেয়ার জন্য ১৫০ সদস্যের একটি মেডিকেল টিম রয়েছে। যারা জেদ্দা, মক্কা এবং মদিনায় দায়িত্ব পালন করবেন।

এ বছর সরকারি ব্যবস্থাপনায় হাজীদের সর্বনিম্ন ব্যয় ধরা হয়েছে তিন লাখ এবং বেসরকারি ব্যবস্থাপনায় দুই লাখ পঞ্চাশ হাজার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top