জাতীয় রংপুর

কুড়িগ্রামে রবি’র আলোয় উদ্ভাসিত ৩ গ্রাম

OLYMPUS DIGITAL CAMERAডাঃ জি এম ক্যাপ্টেন, কুড়িগ্রামঃ  কুড়িগ্রামের রাজারহাট উপজেলার ছিনাই ইউনিয়নের প্রত্যন্ত কালুয়ার চর, কিসামত ছিনাই ও জয়কুমর চরের হতদরিদ্র পরিবারগুলো এখন রবি’র আলোয় উদ্ভাসিত হয়ে উঠেছে। এই ৩ গ্রামকে একটি মডেল গ্রাম হিসেবে গড়ে তুলতে রবির উদ্যোগে এলাকার ৬ শত পরিবারে প্রথমে দেয়া হয়েছে মেগা গ্রীড প্যানেলে সৌর আলোর সুবিধা। এরপর প্রতিটি পরিবারে জ্বালানী সাশ্রয় কমাতে দেয়া হচ্ছে পরিবেশ বান্ধব বন্ধু চুলা। রবি এবার ৩ গ্রামকে সবুজায়ন করতে ওই গ্রামের সকল প্রতিষ্ঠান ও পরিবারগুলোতে পনের’শটি আপেল কুলের চারা বিতরন করে। যাতে গ্রামের শিশুরা এ ফল থেকে পুষ্টির ঘাটতি কমাতে পারে। সামাজিক দায়বদ্ধতা থেকে এই অনন্য উদ্যোগ গ্রহণ করেছে মোবাইল ফোন অপারেটর রবি আজিয়াটা লিমিটেড।

মঙ্গলবার সকালে গাছের চারা বিতরণ উপলক্ষে কালুয়ার চর কুদ্দুসিয়া দ্বিমূখী আলিয়া মাদ্রাসা প্রাঙ্গনে সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন ছিনাই ইউপি চেয়ারম্যান সাদেকুল হক নুরু, মাদ্রাসার সুপার আব্দুস ছাত্তার, রবি’র ভাইস প্রেসিডেন্ট মহিউদ্দিন বাহার, সিএসআর এন্ড স্পনসরশীপ ম্যানেজার নাদিয়া খন্দকার, রিজিওনাল ম্যানেজার আশরাফুল কবীর, এরিয়া ম্যানেজার আবু মোঃ রাশেল প্রমূখ। সমাবেশে বক্তারা জানান, রবি প্রত্যন্ত অঞ্চলের হতদরিদ্র পরিবারগুলোর জন্য যে উদ্যোগ গ্রহণ করেছে তা অবশ্যই প্রশংসার দাবি রাখে। রবি আবারো প্রমাণ করল মানুষ মানুষের জন্য।

রবি’র পক্ষ থেকে জানানো হয়, পর্যায়ক্রমে এইগ্রাম ৩টিকে আলো, পানি, পুষ্টি ও কম্পিউটার প্রযুক্তির আওতায় নিয়ে আসা হবে। গ্রামের নারীদের আত্মনির্ভরশীল করতে প্রদান করা হবে বিভিন্ন আয়বৃদ্ধিমূলক প্রশিক্ষণ। ৬ শত পরিবারে আন্ত: সঞ্চয়ের মাধ্যমে গড়ে তোলা হবে আপদকালিন নিরাপত্তা। অনুষ্ঠানে রবির উর্দ্ধতন কর্মকর্তা, গণ্যমান্য ব্যক্তি, সাংবাদিক ও রবির আলোয় সুবিধাপ্রপ্তরা উপস্থিত ছিলেন।