অপরাধ ঢাকা হটনিউজ স্পেশাল

হেফাজতি তাণ্ডবের নির্দেশদাতা ওয়াক্কাস

a465ced0f0c11904bd300fbfe12e6f5c_XL মেহেদী হসান, স্টাফ করেসপন্ডেন্ট,হটনিউজ২৪বিডি.কম,ঢাকা:  গত ৫ মে হেফাজতে ইসলামের ঢাকা অবরোধ চলাকালে মতিঝিলের শাপলা চত্বরের মঞ্চ থেকে আইন-শৃঙ্খলা বাহিনীর ওপর হামলার নির্দেশ দিয়েছিলেন মুফতি মোহাম্মদ ওয়াক্কাস। তার নির্দেশেই হেফাজত কর্মীরা ওইদিন ভাংচুর ও অগ্নিসংযোগ করেন বলে তথ্য পাওয়া গেছে।

হেফাজতের তাণ্ডবের ঘটনায় দায়ের করা মামলার তদন্তে এবং মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) হাতে ওয়াক্কাস আটক হওয়ার পর এ সকল তথ্য পাওয়া গেছে।

ওই সকল ঘটনায় দায়ের করা মামলার আসামি ছিলেন মুফতি ওয়াক্কাস। মূলতঃ হেফাজতের যে কয়জন নেতা তাদের দলের কর্মীদের উত্তেজিত করে ভাংচুর,অগ্নিসংযোগ ও পুলিশের ওপর হামলার নির্দেশ দিয়েছিলেন তাদের অন্যতম ছিলেন মুফতি ওয়াক্কাস।

মহানগর গোয়েন্দা পুলিশের যুগ্ম কমিশনার মনিরুল ইসলাম সাংবাদিকদের বলেন, গত ৫ মে হেফাজতের ঢাকা অবরোধ কর্মসূচির নামে যে ভাংচুর অগ্নিসংযোগ ও আইন-শৃঙ্খলা বাহিনীর ওপর হামলা হয়েছে তার নেতৃত্বে অন্যতম নির্দেশদাতা ছিলেন মুফতি ওয়াক্কাস।

তিনি বলেন, মতিঝিল শাপলা চত্বরে হেফাজতের মঞ্চ থেকে তিনি তার বক্তব্যের মাধ্যমে কর্মীদের উত্তেজিত করেন। একই সঙ্গে ভাংচুর ও অগ্নিসংযোগের নির্দেশ দেন। তার নির্দেশেই কর্মীরা ওই সকল ঘটনায় অংশ নেন।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আসলে মামলাগুলো তদন্ত করা হচ্ছে। তদন্তে যাদের সংশ্লিষ্টতার প্রমাণ পাওয়া গেছে তাদেরকে আইনের আওতায় আনা হচ্ছে। মুফতি ওয়াক্কাসের বিরুদ্ধে প্রমাণ পাওয়ায় তাকে গ্রেফতার করা হয়েছে।

আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, মতিঝিল থানায় দায়ের হওয়া ভাংচুর ও অগ্নিসংযোগের মামলায় তাকে গ্রেফতার দেখানো হয়েছে। পল্টনের পুলিশ বক্সে হামলা ও ভাংচুরের ঘটনায় দায়ের করা মামলায় শ্যোন অ্যারেস্ট দেখানোর জন্য আবেদন করা হয়েছে।

তিনি বলেন, সকল মামলায় তদন্ত হচ্ছে। তদন্তে তার সংশ্লিষ্টতা পাওয়া গেলে তাকে গ্রেফতার দেখানো হবে।

প্রসঙ্গত, সোমবার দুপুর আড়াইটার দিকে ধর্মভিত্তিক সংগঠন জমিয়তে ইসলাম ও ইসলামী আইন বাস্তবায়ন কমিটির মহাসচিব, হেফাজত ইসলামের নায়েবে আমির এবং সাবেক মন্ত্রী মুফতি ওয়াক্কাসকে রাজধানীর মালিবাগ চৌধুরীপাড়া থেকে আটক করে গোয়েন্দা পুলিশ। পরে তাকে হেফাজত কর্মীদের ঢাকা অবরোধের নামে ভাংচুর ও অগ্নিসংযোগের ঘটনায় দায়েরকৃত মামলায় গ্রেফতার দেখানো হয়।