সকল মেনু

এক থোকায় ৪০ লাউ!

হটনিউজ ডেস্ক:

গৃহস্থের লাউয়ের গাছে হঠাৎ করেই একটি গিট (গাছের শাখার সংযোগ স্থল) থেকে অসংখ্য লাউয়ের ফুল বের হতে থাকে। সেই ফুল থেকে এক এক করে ৪০টি লাউ ধরেছে যা দেখতে একটি থোকার মতো মনে হয়। এখন পর্যন্ত আরও ছোট ছোট লাউ সমেত ফুল বের হতে দেখা যায় একি থোকায়। এই ঘটনাটি ঘটেছে কুড়িগ্রাম জেলার ভূরুঙ্গামারী উপজেলার বলদিয়া ইউনিয়নের পূর্বকেদার গ্রামের শামছুল আলী এবং জয়নব বেগম দম্পত্বির বাড়িতে।

শামছুল আলীর স্ত্রী গৃহীনি জয়নব বেগম জানান, এই লাউ গাছটি তিনি নিজ হাতে লাগিয়েছেন। ইতোমধ্যে ৫০ থেকে ৬০টি লাউ স্বাভাবিক ভাবেই ধরেছে। সেগুলোর কিছু খেয়েছেন আর কিছু বিক্রি করেছেন। এর মাঝে ১৫-১৬ দিন আগে হঠাৎ করে একটি গিট থেকে অসংখ্য লাউয়ের ফুল এবং কচি লাউ আসতে থাকে। এর মধ্যে ৪০টির মতো লাউ একই স্থানে ধরেছে। সেগুলোর মধ্যে বেশ কিছু বড়ও হচ্ছে। দেখে মনে হয় একটি ঝোঁপায় (থোকায়) সব লাউ ঝুলে আছে। সাত আটদিন থেকে বিভিন্ন গ্রামের মানুষ এসব লাউ দেখতে আসছে।

শাহীবাজার থেকে এই লাউ দেখতে আসা তোতন মাহামুদ জানান, সে থোকার লাউ ৩৮টা পর্যন্ত গুনে দেখেছে। বিষয়টি তার কাছে অনেক ভালো লেগেছে। এর আগে এমন দৃশ্য সে দেখেনি।

মেহেদি হাসান, আলম মিয়া জানান, খবর পেয়ে তারাও একনজর দেখতে এসেছে এসব লাউ। প্রতিবেশী কুলসুম বেগম জানান, অনেক লোক আসে এই লাউ দেখতে। কেউ কেউ ছবি তুলে নিয়ে যায়।

আঙ্গুরের মতো ঝুলে থাকা লাউয়ে থোকায় প্রায় ২৫টির মতো লাউ ২শ’ গ্রামের ওজন মতো হয়েছে। এগুলো বড় হওয়ার প্রক্রিয়ায় রয়েছে। বাকিগুলো এখনো ছোট ছোট। নতুন করে আরও কিছু ফুল আসছে একই স্থানে।

ভূরুঙ্গামারী উপজেলা কৃষি কর্মকর্তা আসাদুজ্জামান জানান, লাউ গাছটি না দেখে কিছু বলা যাচ্ছে না। তবে এরকম ভাবে লাউ ধরা অস্বাভাবিক কোনও ঘটনা না। বিভিন্ন কারণে এরকম হতে পারে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top