আন্তর্জাতিক ঢাকা

সিরিয়া ছাড়ছে সাধারণ মানুষ

Syria-00120130901005802নিজস্ব প্রতিবেদক,ঢাকা, ১ সেপ্টেম্বর:  সিরিয়ায় থাকা বাংলাদেশীদের সাবধানে দেশটি ত্যাগ করার পরামর্শ দিয়েছে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়।

শনিবার মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই পরামর্শ দেয়া হয়। উক্ত বিজ্ঞপ্তির মাধ্যমে সঙ্কটাপন্ন সিরিয়া বিষয়ে নিজের অবস্থানও জানিয়েছে বাংলাদেশ।

কিন্তু সিরিয়ায় কতজন বাংলাদেশি রয়েছে তার কোন তালিকা নেই পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে।

এ প্রসঙ্গে পররাষ্ট্র মন্ত্রলায়ের মুখপাত্র এম শামীম আহসান রাইজিংবিডিকে জানান, সিরিয়ায় বাংলাদেশের কোনো দূতাবাস নেই। জর্ডানের দূতাবাস থেকে সিরিয়ার বিষয়গুলো দেখাশুনা করা হয়।

তাই ওই দেশটিতে বাংলাদেশি প্রবাসীদের সম্পর্কে কোন সুনির্দিষ্ট তথ্য নেই। তবে গত বছর সিরিয়ায় ৫০ জন বাংলাদেশি ছিলেন। এখন সেটা ১০ বা ১৫ হতে পারে।
মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে সিরিয়া নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে বাংলাদেশ।

সেখানে বলা হয়েছে,‘কূটনৈতিক ও শান্তিপূর্ণ উপায়ে সব আন্তর্জাতিক দ্বন্দ্বের সুষ্ঠু সমাধান চায় বাংলাদেশ।’

বেসামরিক লোকজনের অনাকাঙ্ক্ষিত ভোগান্তি এড়াতে সিরিয়া সঙ্কটের দ্রুত সমাধানের প্রয়োজনীয়তার উপর গুরুত্বারোপ করেছে বাংলাদেশ।

এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, সিরিয়ায় সংষর্ষ দ্রুত বন্ধসহ সিরিয়া সঙ্কট সমাধানে জাতিসংঘের কেন্দ্রিকতার উপর জোর দিতে চায় বাংলাদেশ। একই সঙ্গে সিরিয়ার ভেতরে ও বাইরে বেসামরিক মানুষের দুর্দশা দূর করতে চায়।

‘বাংলাদেশ বিশ্বাস করে, সংশ্লিষ্ট সব পক্ষের অংশগ্রহণে সিরিয়া সঙ্কটের সমাধানের মাধ্যমে সার্বভৌমত্ব, স্বাধীনতা, জাতীয় ঐক্য ও সংহতি নিশ্চিত করে সিরিয়াকে একটি শান্তিপূর্ণ ও স্থিতিশীল দেশে পরিণত করার সিরিয়াবাসীর আকাঙ্ক্ষাকে পূরণ করবে।’

একই সঙ্গে যে কারো দ্বারা রাসায়নিক অস্ত্রের ব্যবহারের তীব্র নিন্দা জানিয়েছে বাংলাদেশ।