সকল মেনু

চাঁদে দীর্ঘদিন থাকার পরিকল্পনা করছে চীনের নভোচারীরা

হটনিউজ ডেস্ক:

চন্দ্রপৃষ্টে মানুষ অনেক আগেই পা রেখেছে। এখন মানুষ চাঁদে ঘরবাড়ি বানানোর চিন্তা করছে। স্থায়ীভাবে অবস্থান করার চিন্তা করছে বিজ্ঞানীরা। চীন এবার তাদের নভোচারীদের দীর্ঘদিন চাঁদে স্টেশন করে রাখার পরিকল্পনা করছে। চীন এখন চাঁদে বৈজ্ঞানিক গবেষণা চালাচ্ছে। চীনের রাষ্ট্রচালিত গণমাধ্যম এই খবর দিয়েছে।

চলতি দশকে চীন চাঁদে নভোচারী ছাড়া কয়েকদফা মিশন পরিচালনা করেছে। এসব মিশন থেকে চাঁদের মানচিত্র সংগ্রহ করা হয়েছে এবং চাঁদের দক্ষিণ মেরুতে রোবটিক ঘাঁটি তৈরি করেছে। এসব কর্মকাণ্ড পরিচালনা করা হচ্ছে মূলত চীনা নভোচারীদের অবতরণের পরিকল্পনা নিয়ে।

যদি চাঁদে চীনের গবেষণা স্টেশন নির্মাণের প্রকল্প সফলভাবে বাস্তবায়িত হয় তাহলে চাঁদের বুকে মানুষ পাঠানোর বিষয়ে চীন মোটেই দূরবর্তী অবস্থানে থাকবে না। একথা বলেছেন চীনের চন্দ্র অভিযান কর্মসূচির প্রধান নকশাবিদ উ উইরেন।

গত সপ্তাহে চীন ও রাশিয়া একটি প্রাথমিক চুক্তিতে সই করেছে যার মাধ্যমে আন্তর্জাতিক একটি চন্দ্র গবেষণা স্টেশন প্রতিষ্ঠা করা হবে। অবশ্য এ প্রকল্প কবে শেষ হবে তার কোনো সময়সীমা ঘোষণা করা হয় নি।

উ উইরেন বলেন, মার্কিন নভোচারীরা মাত্র কয়েক ঘন্টা চাঁদের বুকে অবস্থান করেছিলেন কিন্তু চীনের নভোচারীরা দীর্ঘ সময়ের জন্য চাঁদে যাবেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top