সকল মেনু

প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমামের জানাযায় লাখো মানুষের ঢল

হটনিউজ ডেস্ক:

প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা, স্বাধীন বাংলদেশের প্রথম মন্ত্রী পরিষদ সচিব, বাংলাদেশ আওয়ামীলীগের উপদেষ্টামলীর সদস্য বীর মুক্তিযোদ্ধা হোসেন তৌফিক ইমাম (এইচ. টি ইমাম)’র প্রথম জানাজা নামাজ বৃহস্পতিবার দুপুর সাড়ে ১১টায় সিরাজগঞ্জের উল্লাপাড়া সরকারী আকবর আলী কলেজ মাঠে অনুষ্ঠিত হয় । সকাল সাড়ে ১০টার দিকে ঢাকা থেকে বিমান বাহিনীর হেলিকপ্টারে তার মরদেহ নিজ গ্রাম সোনতলায় আনা হয়। এ সময় সোনতলাসহ পার্শ্ববর্তী গ্রামের শত শত নর-নারী সোনতলা তফছির মেমোরিয়া উচ্চ বিদ্যালয় মাঠে সমবেত হয়। হেলিকপ্টার থেকে এইচ টি ইমামের মরদেহ নামানোর পর সমবেত অনেকেই কান্নায় ভেঙ্গে পরে। এরপর তার মরদেহ অ্যামবুলেন্স যোগে উল্লাপাড়া আকবর আলী কলেজ মাঠে নিয়ে আসা হয়।

এ সময় এখানে এক হৃদয় বিদারক দৃশ্যের অবতারণা হয়। অনেকেই চিৎকার করে কাঁদতে থাকে। নেমে আসে শোকের ছায়া। জানাযা নামাজে প্রায় লক্ষাধিক মুুসল্লি অংশগ্রহণ করেন। এরপর তাকে রাষ্ট্রীয় মযার্য় গার্ড অব অনার প্রদান করেন। তার মরদেহে সিরাজগঞ্জ জেলা প্রশাসন, উপজেলা প্রশাসন, উল্লাপাড়া উপজেলা আওয়ামী লীগসহ শতাধিক সংগঠন ফুলের শ্রদ্ধা জানান। জানাজার আগে এখানে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন, সিরাজগঞ্জ ৫ আসনের সংসদ সদস্য আব্দুল মমিন মন্ডল, উল্লাপাড়ার সংসদ সদস্য ও এইচ টি ইমামের পুত্র তানভীর ইমাম, সিরাজগঞ্জ জেলা প্রশাসক ড. ফারুক আহাম্মদ, জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক আব্দুস সামাদ তালুকদার, উল্লাপাড়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা। এইচ টি ইমামের মৃত্যুতে উল্লাপাড়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি ফয়সাল কাদের রুমি ও সাধারন সম্পাদক বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা শোক প্রকাশ করেছেন। তার মৃতুতে উল্লাপাড়া আওয়ামী লীগ ৩ দিনের শোক ঘোষনা করেছে । এইচ. টি ইমাম আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য। ২০০৯ থেকে প্রধানমন্ত্রীর উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেছেন। ২০০৯ সালে জনপ্রশাসন-বিষয়ক উপদেষ্টা এবং ২০১৪ সাল থেকে আমৃত্যু প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা ছিলেন তিনি। আওয়ামী লীগের নির্বাচনী পরিচালনা কমিটির দুইবার কো-চেয়ারম্যান এবং প্রচার ও প্রকাশনা উপ-কমিটির চেয়ারম্যান হিসেবেও দায়িত্ব পালন করেছেন। এইচ টি ইমামের ছেলে তানভীর ইমাম এমপি`র ব্যক্তিগত সহকারী মোঃ আরিফুল ইসলাম উজ্জ্বল বলেন, উল্লাপাড়া সরকারি আকবর আলী কলেজ মাঠে প্রথম জানাজা শেষে তার মরদেহ আবার হেলিকপ্টারযোগে জাতীয় শহীদ মিনারে নেওয়া হয়। সেখানে মরদেহ দুপুর সাড়ে ১২টা থেকে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত রাখা হয়। সেখান থেকে মরাদেহ আজাদ মসজিদে নিয়ে বাদ আসর সেখানে দ্বিতীয় জানাজ অনুষ্ঠিত হয়। পরবর্তীতে দুপুর হতে বিকেল সাড়ে ৩ টা পর্যন্ত ঢাকার কেন্দ্রীয় শহীদ মিনারে সবার শ্রদ্ধা নিবেদনের জন্য রাখা হয়। বাদ আছর গুলশানের আজাদ মসজিদে দ্বিতীয় জানাযা শেষে বনানী কবরস্থানে সমাহিত করা হয়েছে।

এইচ. টি ইমাম দীর্ঘদিন যাবত কিডনি জটিলতায় ভুগছিলেন। তিনি দুই সপ্তাহ আগে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে ভর্তি হন। বুধবার দিবাগত রাত ১টা ১৫ মিনিটে চিকিৎসাধীন অবস্থায় এই কর্মবীর মারা যান। এইচ টি ইমাম ১৯৩৯ খ্রীস্টাব্দে জন্মগ্রহন করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮২ বছর।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top