জাতীয় ঢাকা প্রধান খবর হটনিউজ স্পেশাল

পৃথিবীর খারাপ শহরের তালিকায় ঢাকা দ্বিতীয় ঢাকা শহর

dhaka_120130829231709 ডেস্ক রিপোর্ট,হটনিউজ২৪বিডি.কম ঢাকা, ৩০ আগষ্ট: বসবাসের যোগ্য বিবেচনায় পৃথিবীর সবচেয়ে ভালো শহর অস্ট্রেলিয়ার মেলবোর্ন আর সবচেয়ে ঝুঁকিপূর্ণ শহর হচ্ছে সম্ভাব্য যুদ্ধের আশঙ্কায় থাকা সিরিয়ার রাজধানী দামেস্ক।

তবে বাংলাদেশের রাজধানী ঢাকা যুদ্ধের হুমকিতে না থাকলেও বসবাসের সুযোগ সুবিধা বিবেচনায় দ্বিতীয় খারাপ শহর। এক ধাপ এগোলেও এখন তালিকাভুক্ত বিশ্বের ১৪০টি শহরের মধ্যে দামেস্কের ঠিক ওপরে আছে ঢাকা। এবারের মানবিচারে ঢাকা গত বছরের তুলনায় একধাপ এগিয়েছে।
বৃটেনের দৈনিক দ্য ইকোনমিস্টের সহযোগী সংস্থা দি ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের (ইআইইউ) ২০১৩ সালের বৈশ্বিক বসবাস-যোগ্যতা শীর্ষক সমীক্ষার ফলাফলে এ তথ্য উঠে এসেছে।
কয়েক বছর ধরে নির্দিষ্ট মাণদণ্ডের ভিত্তিতে বিশ্বের ১৪০টি শহরের বিভিন্ন তথ্য সংগ্রহ করে বসবাস যোগ্যতার সূচক প্রকাশ করে আসছে সংস্থাটি। এর ধারাবাহিকতায় গত বুধবার চলতি বছরের সমীক্ষার ফলাফল প্রকাশ করা হয়।
১৪০ দেশের তালিকায় ঢাকার অবস্থান ১৩৯তম। দক্ষিণ এশিয়ার মধ্যে কেবল পাকিস্তানের করাচি আছে এ তালিকার ১৩৪ নম্বর অবস্থানে। তালিকায় বসবাসের জন্য বিশ্বের সেরা ১০টি শহরের মধ্যে অস্ট্রেলিয়ার মেলবোর্ন ছাড়াও এডিলেড, সিডনি ও পার্থ , কানাডার ভ্যানকুভার, টরন্টো ও ক্যালগেরি, এবং অস্ট্রিয়া, ফিনল্যান্ড ও নিউজিল্যান্ডের একটি করে শহর জায়গা করে নিয়েছে।
সমীক্ষার ফলাফল অনুসারে এ বছর বিশ্বের সবেচেয়ে বাসযোগ্য শহর যথাক্রমে অস্ট্রেলিয়ার মেলবোর্ন, অস্ট্রিয়ার ভিয়েনা, কানাডার ভ্যানকুভার, টরন্টো ও ক্যালগেরি, অস্ট্রেলিয়ার এডিলেড, সিডনি, ফিনল্যান্ডের হেলসিংকি, অস্ট্রেলিয়ার পার্থ ও নিউজিল্যান্ডের অকল্যান্ড।
অন্যদিকে সবচেয়ে নিচের দিকে থাকা শহরগুলো হচ্ছে সিরিয়ার দামেস্ক, বাংলাদেশের রাজধানী ঢাকা, পাপুয়া নিউগিনির পোর্ট মোরেসবি, নাইজেরিয়ার লাগোস, জিম্বাবুয়ের হারারে, আলজেরিয়ার আলজিয়ার্স, পাকিস্তানের করাচি, লিবিয়ার ত্রিপোলি, ক্যামেরুনের দউয়ালা এবং ইরানের তেহরান।
ইআইইউর জরিপে এ বছর স্থিতিশীলতায় ঢাকার অর্জন ১০০-এর মধ্যে ৫০ পয়েন্ট। একইভাবে স্বাস্থ্যসেবায় ২৯.২, সংস্কৃতি ও পরিবেশে ৪৩.৩, শিক্ষায় ৪১.৭ ও অবকাঠামোগত উন্নয়নে ২৬.৮ পয়েন্ট। আর গড় পয়েন্ট এসেছে ৩৮.৭।
তবে গত পাঁচ বছরের সূচক বিশ্লেষণে দেখা গেছে, ঢাকা এগিয়েছে মোট আড়াই পয়েন্ট। যাকে ইতিবাচক হিসেবে তুলে ধরা হয়েছে ওই সমীক্ষার ফলাফল বিশ্লেষণে। গত পাঁচ বছরের মধ্যে বাসযোগ্য শহরের সমীক্ষায় সবচেয়ে উন্নতি করা শহরগুলোর তালিকায় ঢাকাকে রাখা হয়েছে ৬ নম্বরে।
এর আগে কেবল কলাম্বিয়ার বোগোটা, জিম্বাবুয়ের হারারে, আরব আমিরাতের দুবাই, আলজেরিয়ার আলজিয়ার্স ও কুয়েতের কুয়েত সিটি রয়েছে।