সকল মেনু

মিয়ানমারের সঙ্গে সম্পর্ক স্থগিতের ঘোষণা নিউজিল্যান্ডের

অনলাইন ডেস্ক

মিয়ানমারে নির্বাচিত সরকারকে উৎখাত করে অভ্যুত্থানের মাধ্যমে সামরিক শাসন জারির পর দেশটির সঙ্গে সম্পর্ক স্থগিত করার ঘোষণা দিয়েছে নিউজিল্যান্ড। সেই সঙ্গে মিয়ানমারের ঊর্ধ্বতন সেনা কর্মকর্তাদের নিউজিল্যান্ড সফরেও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এই ঘোষনার ফলে নিউজিল্যান্ড সরকারের সঙ্গে মিয়ানমারের সব ধরনের উচ্চ পর্যায়ের রাজনৈতিক সম্পর্ক বন্ধ হয়ে গেল কার্যত।

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন মঙ্গলবার এ ঘোষণা দেন।

মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে দেশটির প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা কঠোর বার্তা দিতে চাই। আমরা বলতে চাই, এখানে, নিউজিল্যান্ডে বসে যা যা করা সম্ভব, তার সবই আমরা করব। উচ্চ পর্যায়ের সব আলোচনা আমরা স্থগিত করব। এমন কোনো সাহায্য আমরা মিয়ানমারে দেব না, যেটা সামরিক সরকারকে সুবিধা দেবে।’

২০১৮ থেকে ২০২১ সাল পর্যন্ত মিয়ানমারকে চার কোটি ২০ লাখ ডলারের সহায়তা দিয়েছে নিউজিল্যান্ড।

নিউজিল্যান্ড মিয়ানমারের ওই সেনা সরকারকে স্বীকৃতি দেয়নি। সেই সঙ্গে সু চিসহ আটকদের সবাইকে মুক্তি দিয়ে বেসামরিক সরকারের হাতে ক্ষমতা ফিরিয়ে দেওয়ার আহ্বান জানিয়েছে।

গত ১ ফেব্রুয়ারি ভোরে মিয়ানমারের ক্ষমতা দখল করে দেশটির সামরিক বাহিনী। এদিন অভিযান চালিয়ে রাষ্ট্রীয় উপদেষ্টা অং সান সু চি এবং ক্ষমতাসীন দলের শীর্ষস্থানীয় নেতাদের আটক করা হয়। দেশজুড়ে ঘোষণা করা হয় এক বছরের জরুরি অবস্থা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top