জাতীয় বরিশাল

১৭ বছর পর গ্যাস পেল ভোলাবাসী

Gas-Vola20130828063120হটনিউজ২৪বিডি.কম,ভোলা, ২৮ আগষ্ট: দীর্ঘ ১৭ বছর পর গ্যাসের আবাসিক সংযোগ পেল ভোলাবাসী। বুধবার সকালে গ্যাস সংযোগের উদ্বোধন করেন আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য ও ভোলা-২ আসনের সংসদ সদস্য তোফায়েল আহমেদ।
১৯৯৩ সালে ভোরার শাহবাজপুরে গ্যাস আবিস্কারের পর থেকেই ভোলাবাসী সংযোগের দাবি করে আসছেন।
এদিকে উদ্বোধনী বক্তৃতায় তোফায়েল আহমেদ বলেন, বহুবছর পর গ্যাস সংযোগ পেয়ে আনন্দে আত্মহারা ভোলার মানুষ। ভোলার গ্যাস থেকে এতদিন ভোলাবাসী বঞ্চিত ছিলেন। উদ্বোধনের সময় বাপেক্স ও পেট্রোবাংলার ঊধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
ভোলা পৌরসভা সূত্রে বলা হয়েছে, কয়েক বছর আগে পৌর ২০ কিলোমিটার এলাকায় গ্যাস পাইপ লাইন টানার কাজ শেষ হয়। শেষ পর্যন্ত আজ বুধবার সংযোগ চালু হলো। আরো ৪০ কিলোমিটার লাইন টানা হবে। পর্যায়ক্রমে সবাই গ্যাসের সুযোগ পাবে।
উল্লেখ্য, ১৯৯৩-৯৫ সালের দিকে ভোলার বোরহানউদ্দিন ‍উপজেলার শাহবাজপুরে গ্যাস পাওয়া যায়। গ্যাস আবিষ্কারের পর বর্তমান সরকারের প্রথমদিকে ভোলায় ৩৪ দশমিক পাঁচ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন গ্যাসভিত্তিক একটি বিদ্যুৎকেন্দ্র স্থাপন করা হয়। ওই গ্যাস থেকেই বিদ্যুৎ উৎপাদন করে ভোলা জেলায় সরবরাহ করা হচ্ছে।
তবে ভোলাবাসীর দাবির মুখে কয়েক বছর আগে আবাসিক ও বাণিজ্যিক লাইনে গ্যাস সংযোগ কাজ শুরু হলেও মাঝপথে গ্যাস সংযোগের কাজ থমকে যায়। তবে তোফায়েল আহমেদের ব্যক্তিগত উদ্যোগে সরকারের শেষ সময়ে গ্যাস সংযোগ চালুর বিষয়ে নীতিগত সিদ্ধান্ত গ্রহণ করে জ্বালানি মন্ত্রণালয় ও পেট্টোবাংলা।