জাতীয় ঢাকা

শ্রীলঙ্কা গেলেন অর্থমন্ত্রী

Abul-6020130828082725হটনিউজ২৪বিডি.কম,নিজস্ব প্রতিবেদক,ঢাকা, ২৮ আগষ্ট: শ্রীলঙ্কার উদ্দেশ্যে ঢাকা ছেড়েছেন অর্থমন্ত্রী। দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা- সার্কের ষষ্ঠতম অর্থমন্ত্রী পর্যায়ের বৈঠকে যোগ দেবেন তিনি। বৃহস্পতিবার কলম্বোতে হবে এ বৈঠক।
মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত আজ দুপুর সাড়ে ১২ টায় বিমানের একটি ফ্লাইটে কলম্বোর উদ্দেশ্যে ঢাকা ছেড়েছেন।
তবে সোজাসুজি কলম্বো না গিয়ে প্রথমে মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে যাত্রাবিরতি করবেন তিনি। পরে বিমানের পৃথক ফ্লাইটে রাত ১০ টায় তিনি কলম্বোয় পৌঁছাবেন।
এবারে সার্ক অর্থমন্ত্রী পর্যায়ের বৈঠকে যেসব বিষয় নিয়ে আলোচনা হবে তারমধ্যে বেশি গুরুত্বপাচ্ছে আঞ্চলিক বাণিজ্যের বিষয়টি। বাংলাদেশ এশিয়ায় তৈরি পোশাকের বাজার পেতে বেশি আগ্রহী। এছাড়া আমদানি রপ্তানি বাণিজ্যে যে বৈষম্য আছে সরকারের ক্ষীণ মেয়াদে তার কিছুটা হলেও কমাতে চান তিনি।
অর্থমন্ত্রী সার্কের নতুন ইস্যু হিসেবে সদস্যভুক্ত দেশগুলোর মধ্যে টেলিকমিউনিকেশন এবং পর্যটন বাণিজ্য বাড়ানোর তাগিদ দেবেন। এই দু’টি সেবা বাণিজ্য সার্কের দেশগুলোর মধ্যে অবাধ ও মুক্ত করে দেওয়ার সিদ্ধান্ত প্রায় চূড়ান্ত হয়ে আছে বলে মন্ত্রণালয় সূত্র নিশ্চিত করেছে।