সকল মেনু

দালালের খপ্পর থেকে বাঁচুন, দক্ষ হয়ে বিদেশ যান: শেখ হাসিনা

অনলাইন ডেস্ক

যারা বিদেশ যাচ্ছেন, তাদের কর্মসংস্থান ও নিরাপত্তায় দায়িত্বশীল ভূমিকা রাখতে জনশক্তি রপ্তানিকারক প্রতিষ্ঠানগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর কাজের জন্য বিদেশে যেতে ইচ্ছুকদের দালালের খপ্পরে না পড়ে, দক্ষ হয়ে প্রবাসে যাওয়ারও আহ্বান জানান তিনি। আন্তর্জাতিক অভিবাসী দিবসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

প্রবাসী আয়ে বিশ্বে বাংলাদেশের অবস্থান নবম আর দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে তৃতীয়। বর্তমানে বিশ্বের ১৭৩টি দেশে এক কোটির বেশি বাংলাদেশি কাজ করছেন। গেল অর্থবছরে তারা দেশে পাঠিয়েছেন প্রায় ১ লাখ ৫৪ হাজার ৭৪২ কোটি টাকা।

প্রবাসীদের স্বার্থ সংরক্ষনের অঙ্গিকার নিয়ে এবছর বাংলাদেশে পালিত হয় আন্তর্জাতিক প্রবাসী কল্যণ দিবস। এ উপলক্ষ্যে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় আয়োজিত অনুষ্ঠানে ভার্চুয়াল প্লাটফর্মে যুক্ত হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, করোনা দুর্যোগে প্রবাসীদের সুরক্ষায় ৭০০ কোটি টাকার প্রনোদনা ঘোষণা করেছে সরকার। তিনি জানান, প্রবাসে দক্ষ জনশক্তি পাঠাতে, সব উপজেলায় কারিগরি প্রতিষ্ঠান গড়ে তোলা হচ্ছে।

প্রবাসীদের কল্যাণে, তাদের সুরক্ষা এবং সম্মান নিশ্চিত করতে সংশ্লিষ্টদের নির্দেশও দেন সরকার প্রধান।

দেশের চলমান মেগা প্রকল্পগুলোয় দেশে ফেরা প্রবাসীদের কাজের সুযোগ আছে বলে জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top