সকল মেনু

বিমানবন্দরে ইয়েমেনের নতুন সরকার হামলার শিকার, নিহত ২২

বিদেশে শপথ নিয়ে ইয়েমেনে ফেরা মাত্রই হামলার শিকার হয়েছে সৌদি আরবের সমর্থনপুষ্ট ইয়েমেনের নতুন সরকার। গতকাল বুধবার দেশটির প্রধানমন্ত্রী মইন আব্দুলমালিক সাইদসহ নতুন মন্ত্রিসভার সদস্যরা আদেন বিমানবন্দরে নামতেই একাধিক শক্তিশালী বিস্ফোরণ ও ব্যাপক গোলাগুলির ঘটনা ঘটে।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানায়, ভয়াবহ ওই হামলার ঘটনায় অন্তত ২২ জন নিহত ও আহত হয়েছে বহু মানুষ।

বুধবারের এ ঘটনায় হতাহতদের অধিকাংশই ত্রাণকর্মী এবং সরকারি কর্মী। তবে মন্ত্রিসভার কোনো সদস্য হতাহত হননি বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী মইন আব্দুলমালিক সাইদ।

এদিকে রয়টার্স লিখেছে, ইয়েমেনের হুতি বিদ্রোহীদের বিরুদ্ধে লড়াইরত দুই মিত্রপক্ষকে ঐক্যবদ্ধ করার সৌদি উদ্যোগের ফল নতুন এ মন্ত্রিপরিষদ। সৌদির রাজধানী রিয়াদ থেকে নবগঠিত পরিষদের সদস্যদের নিয়ে একটি উড়োজাহাজ ইয়েমেনের দক্ষিণাঞ্চলীয় বন্দর শহর আদেন বিমানবন্দরে নামার কিছুক্ষণের মধ্যেই হামলা শুরু হয় বলে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন।

এ সময় বিকট বিস্ফোরণের পাশাপাশি টানা গুলিবর্ষণের শব্দ শোনা যায়। বিমানবন্দরের হলরুমে তিনটি মর্টারের গোলা এসে পড়ে বলে স্থানীয় একজন নিরাপত্তা কর্মকর্তা জানান।

সৌদি আরবের রাষ্ট্রায়ত্ত টেলিভিশন চ্যানেল আল আরাবিয়ায় প্রদর্শিত ফুটেজে দেখা যায়, বিমানবন্দরে নামা উড়োজাহাজটি থেকে লোকজন বের হয়ে আসার সময় বিমানবন্দরের হলে প্রথম বিস্ফোরণটি ঘটছে। এর পরপরই সাঁজোয়া যানগুলো থেকে ব্যাপক গুলিবর্ষণ করা হয়। এ সময় ঘটনাস্থল থেকে সাদা ও কালো ধোঁয়া উঠতে দেখা যায়।

অন্যান্য ভিডিও ফুটেজে বিমানবন্দরের টার্মিনালের ক্ষতিগ্রস্ত কংক্রিট দেয়াল ও ভাঙা গ্লাস দেখা গেছে।

হামলার পর প্রধানমন্ত্রী মায়িনসহ মন্ত্রিপরিষদের সদস্যদের এবং ইয়েমেনে নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত মোহাম্মদ সৈয়দ আল জাবেরকে নিরাপত্তার জন্য আদেনের মাশেক প্রেসিডেন্সিয়াল প্রাসাদে নিয়ে যাওয়া হয়।

কিন্তু প্রথম হামলার কয়েক ঘণ্টা পর ওই প্রাসাদের পাশেও আরেকটি বিস্ফোরণের শব্দ শোনা যায় বলে স্থানীয় বাসিন্দা ও গণমাধ্যম জানিয়েছে।

মন্ত্রিপরিষদের তরফ থেকে স্বরাষ্ট্রমন্ত্রীকে উদ্ধৃত করে এক টুইটে বলা হয়েছে, বিমানবন্দরের হামলায় ২২ জন নিহত ও ৫০ জন আহত হয়েছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top