চট্টগ্রাম ধর্ম

শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী যথাযোগ্য মর্যাদায় পালন

Noakhali News(1) pic 28.08.2013কামাল হোসেন,নোয়াখালী প্রতিনিধি:হিন্দুধর্মের প্রাণপরুষ মহাবতার ভগবান শ্রীকৃষ্ণের জন্মতিথি। সনাতন হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব জন্মষ্টমী। বৃষ্টি উপেক্ষা করে ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে নোয়াখালীতে পালিত হচ্ছে ভগবান শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী।

ভগবান শ্রীকৃষ্ণ ভাদ্র মাসের শুক্লা পক্ষের অষ্টম তিথিতে জন্মগ্রহণ করেন। হিন্দু পুরাণ মতে, দাপর যুগের শেষ দিকে এই তিথিতে ভারতের মথুরায় অত্যাচারী রাজা কংসের কারাগারে বন্দী দেবকীর কোলে জন্ম নিয়েছিলেন পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণ। অত্যাচারীর বিরুদ্ধে দুর্বলের অধিকার প্রতিষ্ঠা এবং দুষ্টের দমন ও শিষ্টের পালন করতেই এ পৃথিবীতে শ্রীকৃষ্ণ আবির্ভূত হয়েছিলেন। অর্থাৎ সারা বিশ্বের শান্তি প্রতিষ্ঠার জন্য শ্রীকৃষ্ণের আবির্ভাব।

এ উপলক্ষে সনাতন আন্তর্জাতিক কৃষ্ণভাবনামৃত সংঘ (ইস্কন) এর আয়োজনে বুধবার সাকাল ১০টায় মঙ্গল শোভাযাত্রাটি মাইজদীবাজার রামঠাকুর আশ্রম থেকে নোয়াখালী দেবালয়ে গিয়ে প্রধক্ষিণ করে আবার রাম ঠাকুর আশ্রমে ফিরে আসে।

নোয়াখালী সরকারি কলেজের অধ্যক্ষ স্বপন চন্দ্র রায় শোভাযাত্রার উদ্বোধন করেন। এসময় উপস্থিত ছিলেন হিন্দু, সনাতন ধর্ম চর্চা ছাত্র পরিষদের উপদেষ্টা কিশোর চন্দ্র শীল, সনাতন ধর্ম চর্চা ছাত্র পরিষদের সভাপতি বাবুল সাহা, সদস্য গৌতম ভৌমিকসহ হিন্দু ধর্মাবলম্বী নারী-পুরুষ হাজার হাজার হিন্দু ধর্মপ্রাণ মানুষ শোভাযাত্রায় অংশ নেয়।

সনাতন ধর্ম চর্চা ছাত্র পরিষদের সদস্য গৌতম ভৌমিক জানান, ভগবান শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উপলক্ষ্যে সনাতন ধর্ম চর্চা ছাত্র পরিষদ ২দিন ব্যাপী বিভিন্ন কর্মসূচী গ্রহণ করেছে। এর মধ্যে বুধবার বিকেলে ভগবতী আলোচনা, ৪টায় চিত্রাঙ্কন প্রতিযোগীতা, সন্ধ্যায় ধর্মীয় সাংস্কৃতিক অনুষ্ঠান, রাতে সত্য নারায়ন পূজা, বৃহস্পতিবার দুপুরে মহাপ্রসাদ বিতরন করা হবে বলে তিনি জানান।