অর্থ ও বাণিজ্য ঢাকা

ঈদে মসল্লা পণ্যের দাম বাড়বে না

vaicols-sm20130827083829সিনিয়র করেসপন্ডেন্ট,হটনিউজ২৪বিডি.কম,ঢাকা: আসন্ন কোরবানীর ঈদে মসল্লা জাতীয় পণ্যের সরবরাহ পর্যাপ্ত থাকবে। পেয়াঁজ, রসুন, আদা, হলুদ, মরিচ, জিরা, এলাচ, দারুচিনিসহ সকল মসল্লা জাতীয় পণ্যের মজুত পর্যাপ্ত রয়েছে। কোরবানীর ঈদেও এ সকল পণ্যের কোনো সংকট হবে না। তাই এসব পণ্যের দাম বাড়বে না।

মঙ্গলবার বিকেলে বাণিজ্য মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে মসল্লা জাতীয় পণ্যের আমদানিকারক, পাইকারী ব্যবসায়ী ও সংশ্লিষ্ট সমিতির নেতাদের সঙ্গে জরুরি বৈঠকে এসব তথ্য জানা যায়। বৈঠকে সভাপতিত্ব করেন বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এটিএম মুর্তজা রেজা চৌধুরী।

ব্যবসায়ী নেতৃরা জানান, দেশের চাহিদা মোতাবেক পেয়াঁজ, রসুন, আদা, হলুদ, মরিচ, জিরা, এলাচ, দারচিনিসহ সকল মসল্লা জাতীয় পণ্যের মজুত পর্যাপ্ত রয়েছে, কিছু দেশে আসার পথে রয়েছে এবং বেশ কিছু এলসি খোলা হয়েছে।

পেঁয়াজের মূল্য এরইমধ্যে অনেক কমে গেছে, সামনে আরো কমবে। এ সকল পণ্যের সরবরাহ ও মূল্য স্বাভাবিক থাকবে। আসন্ন কোরবানীর ঈদে এ সকল পণ্যের কোনো সংকট হবে না।

কোরবানীর ঈদের সময় যাতে কোনো ধরনের যানজট সৃষ্টি না হয় সে জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করার জন্য এবং জিরা আমদানীর ক্ষেত্রে সাপ্লিমেন্টারি ডিউটি প্রত্যাহার করার জন্য সরকারের প্রতি ব্যবসায়ীরা অনুরোধ জানান।

এ বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে বলে ব্যবসায়ীদের আশ্বস্ত করা হয়। খুচরা বাজারে যাতে কোনো ধরনের সংকট বা সমস্যা না হয় সে জন্য সময়মতো চাহিদা মোতাবেক প্রয়োজনীয় পণ্য সরবরাহ নিশ্চিত করতে ব্যবসায়ীদের সহযোগিতা কামনা করেন বাণিজ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

সভায় বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ( ডব্লিউটিও এর মহাপরিচালক) অমিতাভ চক্রবর্তী, আমদানি ও রপ্তানি প্রধান নিয়ন্ত্রক এম এ সবুর, অতিরিক্ত সচিব (আমদানি) মনোজ কুমার রায়, মসল্লা আমদানীকারক সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদক, টিসিবি, টেরিফ কমিশন, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর, বাংলাদেশ ব্যাংক, এফবিসিসিআইয়ের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।