সকল মেনু

যুক্তরাষ্ট্রে মডার্নার টিকা অনুমোদনের সুপারিশ বিশেষজ্ঞদের

হটনিউজ ডেস্ক:

ফাইজার-বায়োএনটেকের পর এবার মডার্নার তৈরি নভেল করোনা ভাইরাসের ভ্যাকসিনের জরুরি অনুমোদন দেয়ার সুপারিশ করেছে যুক্তরাষ্ট্রের একটি বিশেষজ্ঞ দল।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে জানানো হয়েছে, মার্কিন বিশেষজ্ঞ দলটির পরামর্শ মেনে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ নিয়ন্ত্রক সংস্থা-এফডিএ মডার্নার ভ্যাকসিনকে শিগগিরই অনুমোদন দেবে বলে আশা করা হচ্ছে। আর সেটি হলে, আগামী সপ্তাহেই দ্বিতীয় ভ্যাকসিন হিসেবে মডার্নার টিকার জরুরি প্রয়োগ শুরু করবে যুক্তরাষ্ট্র।

গতকাল বৃহস্পতিবার এফডিএ’র উপদেষ্টা প্যানেল ২০-০ ভোটে মডার্নার ভ্যাকসিনের জরুরি প্রয়োগের পক্ষে রায় দেয়। তবে ওই ভোটদান থেকে প্যানেলের একজন সদস্য বিরত থাকেন।

উপদেষ্টা প্যানেল মনে করছে, ১৮ থেকে তদূর্ধ্ব বয়সীদের মডার্নার ভ্যাকসিন প্রয়োগে ঝুঁকি বা পার্শ্বপ্রতিক্রিয়ার চেয়ে উপকারিতা অনেক বেশি।

এই উপদেষ্টা প্যানেল গেল সপ্তাহে ফাইজার-বায়োএনটেকের তৈরি করোনা টিকা প্রয়োগের সুপারিশ করেছিল। যার ভিত্তিতে যুক্তরাষ্ট্রে ফাইজারের করোনা টিকার জরুরি প্রয়োগ শুরু হয়েছে। সেইসঙ্গে দেশটিতে অনুমোদনের পথে রয়েছে মডার্নার টিকাও।

চলতি বছরের শুরুর দিকে মডার্নার ভ্যাকসিন নিরাপদ ও ৯৪ শতাংশ কার্যকর বলে রায় দিয়েছিল যুক্তরাষ্ট্র। মডার্নার কাছ থেকে ২০ কোটি ভ্যাকসিন কিনেছে দেশটি। এফডিএ’র সবুজ সংকেত পাওয়ার সঙ্গে সঙ্গেই ৬০ লাখ ভ্যাকসিন সরবরাহ করতে প্রস্তুত রয়েছে মডার্না।

ফাইজার-বায়োএনটেকের ভ্যাকসিনের সঙ্গে মডার্নার ভ্যাকসিনের গুণগত মান ও কার্যকারিতার খুব একটা পার্থক্য নেই। তবে মডার্নার ভ্যাকসিন সংরক্ষণ করা তুলনামূলক সহজ। সাধারণ ফ্রিজেই মাইনাস ২০ ডিগ্রি সেলসিয়ায় তাপমাত্রায় ভ্যাকসিনটি সংরক্ষণ করা যায়।

অন্যদিকে ফাইজারের টিকা সংরক্ষণ করতে হয় মাইনাস ৭৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায়। ফলে এ টিকা পরিবহন ও সরবরাহ করা কিছুটা কঠিন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top