সকল মেনু

কিয়ামতের দিন ধনীদের বিশেষ মর্যাদা

ধন-সম্পদ মহান আল্লাহর নিয়ামত। কেউ আল্লাহর নির্দেশিত পদ্ধতিতে ধন-সম্পদ অর্জন ও খরচ করলে এটি কিয়ামতের দিন নাজাতের অসিলা হবে। এমন অনেক আর্থিক ইবাদত রয়েছে, যেগুলোর বিনিময়ে জান্নাত লাভের সুযোগ আছে। কিয়ামতের দিন মর্যাদাবান ধনীদের অবস্থা নিম্নে তুলে ধরা হলো।

কিয়ামতের দিন ধনীদের বিশেষ মর্যাদা :

বৈধভাবে উপার্জিত অর্থ থেকে যেসব ধনী তার সম্পদ আল্লাহর পথে ব্যয় করবে, মহান আল্লাহ কিয়ামতের দিন এর উত্তম প্রতিদান দান করবেন। তারা হলো—

যারা মসজিদ তৈরি করে : যারা তাদের সম্পদ ব্যয় করে মসজিদ স্থাপন করবে, কিয়ামতের দিন তারা বিশেষ মর্যাদার অধিকারী হবে। উসমান ইবনে আফফান (রা.) বলেন, আমি নবী রাসুল (সা.)-কে বলতে শুনেছি, যে ব্যক্তি আল্লাহ তাআলার সুপ্রসন্নতা অর্জনের উদ্দেশ্যে একটি মসজিদ তৈরি করে, আল্লাহ তাআলা তার জন্য জান্নাতে অনুরূপ একটি ঘর তৈরি করেন। (তিরমিজি, হাদিস : ৩১৮)

যারা এতিমের প্রতিপালন করে : সাহাল (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) বলেছেন, আমি ও এতিমের প্রতিপালনকারী জান্নাতে এমনিভাবে নিকটে থাকবে। এই বলে তিনি শাহাদাত ও মধ্যমা আঙুল দুটি দ্বারা ইঙ্গিত করলেন এবং এ দুটির মাঝে কিঞ্চিৎ ফাঁক রাখলেন। (বুখারি, হাদিস : ৫৩০৪)

যারা অন্যের আহারের ব্যবস্থা করে : যারা তাদের সম্পদ ব্যয় করে অনাহারীর খাবারের ব্যবস্থা করে, গরিব, দুঃখী ও এতিমের সহযোগিতা করে, পবিত্র কোরআনে তাদের সৌভাগ্যশালী আখ্যা দেওয়া হয়েছে। ইরশাদ হয়েছে, ‘অথবা দুর্ভিক্ষের দিনে খাদ্যদান, এতিম আত্মীয়কে, অথবা দারিদ্র্য-নিষ্পেষিত নিঃস্বকে, তদুপরি সে তাদের অন্তর্ভুক্ত হয়ে যায় যারা ঈমান এনেছে এবং পরস্পরকে উপদেশ দিয়েছে ধৈর্য ধারণের, আর পরস্পরকে উপদেশ দিয়েছে দয়া অনুগ্রহের, তারাই সৌভাগ্যশালী। (সুরা : বালাদ, আয়াত : ১৪-১৮)

রাসুল (সা.) বলেছেন, হে লোকসকল! তোমরা সালামের ব্যাপক প্রচলন করো, আহার করাও, আত্মীয়তার সম্পর্ক বহাল রাখো এবং লোকজন যখন ঘুমিয়ে থাকে, তখন রাতের বেলা নামাজ পড়ো। শান্তিতে জান্নাতে প্রবেশ করো। (ইবনে মাজাহ, হাদিস : ৩২৫১)

এ ছাড়া বিভিন্ন সদকায়ে জারিয়া ও জনকল্যাণমূলক কাজ করে, দ্বিনি ইলম শিক্ষার ব্যবস্থা করে সম্পদশালীদের কিয়ামতের দিন অধিক মর্যাদা লাভের সুযোগ রয়েছে। বারবার হজ-ওমরাহ করা ও অন্যকে নিজ খরচে হজ-ওমরাহ করার ব্যবস্থা করে দেওয়াও অত্যন্ত সওয়াবের কাজ। যারা এ ধরনের কাজ করবে, কিয়ামতের দিন তারাও বিশেষ মর্যাদার অধিকারী হবে, ইনশাআল্লাহ। মহান আল্লাহ আমাদের সবাইকে সঠিক পদ্ধতিতে সম্পদ অর্জন ও খরচ করার তাওফিক দান করুন। আমিন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top