সকল মেনু

৩২ হাজার বছর পুরনো বীজ থেকে গজালো চারা

হটনিউজ ডেস্ক:

ভূস্তর থেকে ১২৪ ফুট নীচে পারমাফ্রস্টের স্তরে কিছু বীজ খুঁজে পায় গবেষকরা। রাশিয়ার উত্তর পূর্ব সাইবেরিয়ায় কোলাইমা নদীর তীরে এ্ই বীজগুলো পা্ওয়া যায়। রেডিয়ো কার্বন ডেটিং পরীক্ষা করে তারা নিশ্চিত হয়েছেন এই বীজগুলোর বয়স ৩২ হাজার বছর। তুষারযুগে এই বীজগুলি চাপা পড়েছিল।

মজার বিষয় হলো, এই বীজ থেকে গাছ হয়েছে, সেই গাছে ফুলও ফুটেছে। এই চারাগাছ প্রাচীনত্বের সব রেকর্ড ভেঙে দিয়েছে। এর আগে ৩০ হাজার বছর পুরনো বীজ থেকে গাছ জন্মাতে দেখেছে মানুষ। প্রকৃতি কোন উপায়ে এতোদিন বীজ টিকিয়ে রেখেছে তা জানতে আগ্রহী হয়ে উঠেছেন বিজ্ঞানীরা। কৌশল জানতে পারলে বীজ সংরক্ষনে মানুষের সামর্থ্য আরো বাড়বে।

মাটির যে স্তরে বীজগুরো পাওয়া গেছে সেখানে প্রাগৈতিহাসিক ম্যামথ, বাইসন এবং উলি গন্ডারদের হাড়ের অংশও মিশেছিল। সেই স্তরের নাম পারমাফ্রস্ট স্তর। এটি বিশ্বের চিরশীতল অংশ। উত্তর ও দক্ষিণ দুই মেরুসহ বিশ্বের বিভিন্ন অংশে এই স্তার পাওয়া যায়। যখন কোনও ভূভাগের তাপমাত্রা ন্যূনতম ২ বছর বা আরও দীর্ঘ সময় ধরে একটানা ০ ডিগ্রি সেলসিয়াসের কম থাকে, তখন এই ভূমিরূপ তৈরি হয়।

যাহোক, প্রাণী এবং উদ্ভিদবিজ্ঞানীদের ধারণা, ৩২ হাজার বছর আগে এই বীজগুলি জমিয়ে রেখেছিল সাইবেরিয়ান কাঠবিড়ালি। এর পর পরিণত বীজগুলি নিজেই নষ্ট করেছিল প্রাণীটি। হয়তো সহজাত প্রবণতায় বীজ থেকে অঙ্কুরোদ্গম আটকানোর চেষ্টা করেছিল ছোট্ট প্রাণীটি।

বীজ থেকে যে গাছ জন্ম নেয় তার প্রজাতির বৈজ্ঞানিক নাম ‘সাইলেন স্টেলোফাইলা’।এর আগে ২০১২ সালে সাইবেরিয়া থেকে পাওয়া হিমায়িত বীজ থেকে গবেষণাগারে জন্ম নিয়েছিল আরও একটি ‘সাইলেন স্টেলোফাইলা’ প্রজাতির চারাগাছ। তবে সেই বীজের বয়স ছিল ৩০ হাজার বছর। বয়সে আরও ২ হাজার বছরের প্রবীণ হয়ে তাকে টেক্কা দিল সাম্প্রতিক পরীক্ষার বীজটি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top