সকল মেনু

চোখের পাতা কাঁপে কেন? আসল কারণ জানুন

হটনিউজ ডেস্ক:

হঠাৎ চোখের পাতা লাফাচ্ছে আর আপনি ভাবলেন চরম বিপদ আসছে। আসলেই কি তাই? চিকিৎসা বিদ্যা বলছে এটি একটি কুসংস্কার। কিন্তু কেন চোখের পাতা লাফায়, সেই কারণটা অনেকেই জানেন না। প্রধানত পেশীর সংকোচনের ফলে চোখের পাতা লাফায়। ডাক্তারি ভাষায় এই রোগটির নাম Myokymia। দিনে দু-একবার হলে সেটি স্বাভাবিক বলে ধরা হয়। কিন্তু সেটা যদি মাত্রাতিরিক্ত হলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিন।
চোখের পাতা কাঁপা বা লাফানোর পেছনে ৭টি মারাত্মক স্বাস্থ্য সমস্যার লক্ষণ আছে। তা হলো
১। মানসিক চাপ:
কঠিন মানসিক চাপে থাকলে শরীর বিভিন্ন উপায়ে তার প্রতিক্রিয়া দেখায়। চোখের পাতা লাফানো মানসিক চাপের লক্ষণ হিসেবে প্রকাশ পেতে পারে।
২। ক্লান্তি:
পরিমিত ঘুমের অভাব বা অন্য কোনও কারণে ক্লান্ত থাকলে চোখের পাতা লাফানো শুরু হতে পারে। এর জন্য দরকার ঘুম।
৩। এলার্জি:
যাদের চোখে এলার্জি আছে, তারা অনবরত চোখ চুলকান। ফলে চোখের পানির সঙ্গে হিস্টামিনও নির্গত হয়। এর কারণে চোখ কাঁপে বলে অনেকে মনে করেন।
৪। ক্যাফেইন এবং অ্যালকোহল:
বিশেষজ্ঞদের মতে, ক্যাফেইন এবং অ্যালকোহল অতিরিক্ত সেবনে চোখের পাতা লাফাতে পারে। তাই এসব বর্জন করাই শ্রেয়।
৫। চোখের শুষ্কতা:
কম্পিউটার স্ক্রিনের দিকে এক দৃষ্টিতে তাকিয়ে থাকা, অতিরিক্ত অ্যালকোহলের প্রভাব, চোখে কন্ট্যাক্ট লেন্স ঠিকমতো না বসানো কিংবা বয়সজনিত কারণে চোখের মধ্যেকার নার্ভ দুর্বল হয়ে পড়ে। চোখের শুষ্কতার কারণে চোখের পাতা লাফায় বলে চক্ষু চিকিৎসকরা মনে করেন।
৬। পুষ্টির ভারসাম্যহীনতা:
পুষ্টির ভারসাম্যহীনতাকেও চোখের পাতা লাফানোর একটি কারণ হিসেবে দেখা হয়। ম্যাগনেসিয়ামের অভাব জনিত কারণে এমনটি হতে পারে।
৭। দৃষ্টি সমস্যা:
দৃষ্টিগত কোনও সমস্যা থাকলে চোখের ওপর চাপ পড়ে। অনেকক্ষণ টিভি, কম্পিউটার, মোবাইলফোনের স্ক্রীনের দিকে তাকিয়ে থাকলে চোখের দৃষ্টিতে প্রভাব ফেলতে পারে। এই সব সমস্যা থেকে চোখের পাতা লাফানো উপসর্গ দেখা দিতে পারে।
সূত্র- এই সময়

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top