আন্তর্জাতিক হটনিউজ স্পেশাল

পৃথিবীর দিকে ধেয়ে আসছে রহস্যময় বস্তু…

হটনিউজ ডেস্ক:

পৃথিবীর দিকে ধেয়ে আসছে একটি রহস্যময় বস্তু। জ্যোতির্বিজ্ঞানীরা একে চিহ্নিত করেছেন ২০২০ এসও নামে। তবে তারা বলতে পারছেন না- এটা মূলত কী বা এর প্রকৃতিই বা কী?

এদিকে এটা পৃথিবীকে আঘাত করবে কি না তা নিয়েও নানা প্রশ্ন চারদিকে। কিন্তু যে বস্তুটি এভাবে পৃথিবীর দিকে ধেয়ে আসছে তার সম্পর্কে সঠিক ধারণা নেই বিজ্ঞানীদের।

যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসার সেন্টার ফর নিয়ার আর্থ অবজেস্ট স্টাডিজের (সিএনইওএস) মতে, আজ কোনও এক সময় ২০২০ এসও পৃথিবীর ৩১ হাজার ৬০৫ মাইল দূরত্বের মধ্যে চলে আসবে।

একে বলা হচ্ছে পৃথিবীর একেবারে কাছ দিয়ে চলে যাওয়া বস্তু। ২০২০ এসও যে দূরত্ব বজায় রেখে যাবে তা আমাদের পৃথিবী এবং চাঁদের মধ্যবর্তী দূরত্বের শতকরা ১৩ ভাগের মতো। এ কথা বলেছেন, ভার্চুয়াল টেলিস্কোপ প্রজেক্টের জ্যোতির্বিজ্ঞানী গিয়ানলুকা মাসি। ওই বস্তুটিকে পরিমাপ করা হয়েছে আড়াআড়িভাবে ১৫ থেকে ৩৩ ফুটের মধ্যে। যুক্তরাষ্ট্রের হাওয়াইয়ের মাউয়িতে অবস্থিত প্যান স্টারস-এর এক পর্যবেক্ষণে ১৭ সেপ্টেম্বর এটা শনাক্ত করা হয়েছে। প্রাথমিক পর্যাবেক্ষণে দেখা গেছে, এটি একটি অ্যাস্টেরিওয়ড বা গ্রহাণু। কিন্তু সিএনইওএসের বিজ্ঞানীরা দ্রুত বুঝতে পারেন যে, ২০২০ এসও কোনও সাধারণ গ্রহাণু বা অ্যাস্টেরয়েড নয়। মাসি বলেছেন, আমরা নিশ্চিত নই যে, এই বস্তুটি একটি অ্যাস্টেরয়েড। তবে এটি একটি প্রাকৃতিক কিছু। সূত্র: ডিডব্লিউ, ফক্স নিউজ