আন্তর্জাতিক ঢাকা সারাদেশ

বউ ভাগাভাগি

kanada20130827000136kanada20130827000136 হটনিউজ আন্তর্জাতিক ডেস্ক ,ঢাকা, ২৭ আগস্ট : কেনিয়ার দুই ব্যক্তি এক নারীকে স্ত্রী হিসেবে গ্রহণ করে ভাগাভাগি করে নিতে সম্মত হয়েছেন। খবর বিবিসির।

সূত্র জানায়, চুক্তি অনুযায়ী সিলভেস্টার মিয়েন্দা এবং এলিজা কিমানি এক সঙ্গে ওই নারীর বাসায় থাকতে পারবেন। এমনকি মহিলার সন্তানকে লালন-পালনে ভরণ-পোষণ দিতেও সম্মত হয়েছেন দু’জনে।
এদিকে, নাম প্রকাশে অনিচ্ছুক আইনজীবী বলেন, যদি গোত্রের প্রথা অনুযায়ী ওই নারীর বহুপতী রাখার ওপর কোনো নিষেধাজ্ঞা না থাকে তাহলে এ বিবাহে আইনগত কোনো বাধা থাকবে না। স্থানীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে বিবিসি আরও জানায়, এই দুই ব্যক্তির সঙ্গে মোম্বাসা কাউন্টির স্টিভেন মিয়েন্দার চার বছর ধরে সম্পর্ক চলছে।
ওদিকে কমিউনিটি পুলিশিং কর্মকর্তা আন্দালাহ আবদুল রাহমান বলেন, দুই মেয়ের মা ওই নারীকে ঘিরে তিনি এই দুই ব্যক্তিকে মারামরি করতে দেখার পর তাদের দুই জনকে এক মহিলাকে বিয়ে করতে বোঝাতে সক্ষম হন।
উল্লেখ্য, কেনিয়ায় বহুবিবাহ প্রথা দীর্ঘদিন থেকে চলে আসলেও ‘বউ ভাগাভাগি’ ঘটনা এই প্রথম। কেনিয়ার বিবাহ সংস্কৃতিতে নতুন এ চলের শুভসূচনা কেনিয়া মুল্লুকে বেশ পুলক সৃষ্টি করেছে। কেনিয়ায় এটিই এখন টক অব দ্য টাইম আলোচনায় ব্যাপক আলোড়ন সৃষ্টি করেছে।