খুলনা খেলা জাতীয়

৯ মাসেও পায়নি চ্যাম্পিয়ন দল ট্রফি

trophy20130826190824 খুলনা প্রতিনিধি, ২৭ আগস্ট : আইসিসি স্বীকৃত দেশের একমাত্র প্রথম শ্রেনীর জাতীয় ক্রিকেট লীগে শিরোপা জয়ের ৯ মাসেও ট্রফি হাতে পায়নি খুলনা বিভাগীয় দল।

আবার চ্যাম্পিয়ন প্রাইজমানির দুই লাখ টাকার চেক ইস্যু হলেও তাও কাছে আসেনি বিভাগীয় ক্রীড়া সংস্থার।
বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) টুর্নামেন্ট কমিটি থেকে ট্রফি ও প্রাইজমানি আনুষ্ঠানিক হস্তান্তরের ঘোষণা থাকলেও তা বাস্তবায়নে শঙ্কা দেখা দিয়েছে।
খুলনা বিভাগীয় ক্রীড়া সংস্থা সূত্র জানায়, জাতীয় ক্রিকেট লীগে প্রতিবছর ফাইনাল খেলা শেষে চ্যাম্পিয়ন দলকে ট্রফি বুঝিয়ে দেয়া হলেও সর্বশেষ লীগ পর্যায়ের খেলা শেষেই চ্যাম্পিয়ন হয় খুলনা।
সেটি অবশ্য গেলো বছরের (২০১২) ডিসেম্বরের কথা। পরবর্তীতে বিসিবিতে অনুষ্ঠান করে ট্রফি বুঝিয়ে দেয়ার কথা। কিন্তু বিসিবি’র টুর্নামেন্ট কমিটি থেকে একাধিকবার আশ্বাস দেয়া হলেও পেরিয়ে গেছে ৯ মাস।
বস্তুত ট্রফি বুঝিয়ে দেয়ার জন্য বাস্তব কোন উদ্যোগ নেয়নি তারা। ওদিকে বিভাগীয় ক্রীড়া সংস্থাকেই চ্যাম্পিয়ন প্রাইজমানির পুরো টাকা দেয়ার কথা থাকলেও ক্রিকেটার ও ম্যাচ অফিসিয়ালদের তা আলাদাভাবে দেয়া হয়েছে। মোট ২০ লাখ টাকা চ্যাম্পিয়ন প্রাইজমানির ৭৫ শতাংশ টাকা ক্রিকেটারদের, ১৫ শতাংশ টাকা ম্যাচ অফিসিয়ালদের ও ১০ শতাংশ টাকা বিভাগীয় ক্রীড়া সংস্থাকে দেয়া হয়েছে।
খুলনা বিভাগীয় ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক এসএম মোর্ত্তজা রশিদী দারা রাইজিংবিডি অভিযোগ করে বলেন, গত ডিসেম্বরে জাতীয় ক্রিকেট লীগে খুলনা চ্যাস্পিয়ন হয়েছে। ৯ মাস পার হলেও ট্রফি বুঝিয়ে না দেয়া দুঃখজনক।
খুলনার প্রতি বিসিবি’র বৈষম্যমূলক আচরণের কারণেই ট্রফি দেয়া হচ্ছে না। টুর্নামেন্ট কমিটি ও বিভাগীয় ক্রীড়া সংস্থার সভার সিদ্ধান্ত অনুযায়ী চ্যাম্পিয়ন প্রাইজমানির পুরো টাকাই বিভাগীয় ক্রীড়া সংস্থার দেয়ার কথা।
পরে বিভাগীয় ক্রীড়া সংস্থা অনুষ্ঠান করে সব খেলোয়াড়দের বুঝিয়ে দিবে। কিন্তু বিসিবি প্রত্যেক খেলোয়াড়কে আলাদা টাকা দিয়ে বিভাগীয় ক্রীড়া সংস্থাকে সে সুযোগ থেকে বঞ্চিত করেছে। আর এখন তারা নির্বাচন নিয়ে ব্যস্ত থাকায় আমাদের বিষয়টি ভুলেই গেছে।
টুর্নামেন্ট কমিটির ম্যানেজার আরিফুল ইসলাম এ বিষয়ে বলেন, কত শতাংশ টাকা কাকে দেয়া হবে আর কি পদ্ধতিতে দেয়া হবে এ সিদ্ধান্ত নিতে বিসিবি দেরি করায় টাকা দিতে দেরি হয়েছে।
টুর্নামেন্ট কমিটির চেয়ারম্যান নাঈমুর রহমান দূর্জয় ইংল্যান্ডে এ দলের সাথে রয়েছেন। তিনি ফিরলেই অনুষ্ঠান করে ট্রফি দেয়া হবে।

প্রসঙ্গত, ১৩ তম ওয়ালটন রেফ্রিজারেটর জাতীয় ক্রিকেট লীগে চ্যাম্পিয়ন হয় খুলনা বিভাগ। বগুড়ায় ৭ ডিসেম্বরের নিজেদের শেষ ম্যাচে রাজশাহী বিভাগকে পরাজিত করে শিরোপা নিশ্চিত করে সাকিব-রাজ্জাকদের খুলনা। টুর্নামেন্টে রানার্স আপ হয়েছিলো ঢাকা বিভাগ।