সকল মেনু

বেশি বাড়াবাড়ি করলে চোখ তুলে নেওয়ার হুমকি দিল চীন!

হটনিউজ ডেস্ক:

হংকং ইস্যুতে বাড়াবাড়ি করলে চোখ তুলে নেওয়ার হুমকি দিল চীন। বৃহস্পতিবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ হুমকি দেওয়া হয়। খবর বিবিসির।

যুক্তরাষ্ট্র, ব্রিটেন, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও কানাডার জোট ‘ফাইভ আইজ’ হিসেবে পরিচিত। বুধবার হংকংয়ের ওপর চীনের স্বৈরাচারী আচরণ নিয়ে প্রশ্ন তোলে দেশগুলো।

যৌথ বিবৃতিতে জানায়- বির্তকিত আইন কার্যকরের মাধ্যমে অঞ্চলটির গণতন্ত্রপন্থীদের মুখবন্ধ করার প্রক্রিয়া চালাচ্ছে বেইজিং। এটি অঞ্চলটির সার্বভৌমত্ব এবং বাক-স্বাধীনতার ওপর সরাসরি হস্তক্ষেপ।

গেল সপ্তাহে নতুন আইন পাস করে শি জিনপিং সরকার। যাতে চীনের সার্বভৌমত্ব অস্বীকার করলে হংকংয়ের এমপিদের বহিষ্কারের বিধান রাখা হয়েছে।এর ধারাবাহিকতায় ৪ আইনপ্রণেতা বহিষ্কৃত হন। প্রতিবাদে ১৯ গণতন্ত্রপন্থী এমপি করেন পদত্যাগ।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান বলেন, বিশ্ব মোড়ল ‘ফাইভ আইজ’- এর যতটাই চোখ থাকুক না কেন- তাতে আমাদের কোনও মাথাব্যাথা নেই। চীনের সার্বভৌমত্ব, নিরাপত্তা বা উন্নয়ন ইস্যুতে হস্তক্ষেপ করতে এলে চোখ উপড়ে নেয়া হবে।

আন্তর্জাতিক আইন এবং সুসম্পর্ক লঙ্ঘনকারী প্রত্যেক দেশের আচরণের বিরূদ্ধে অসন্তোষ প্রকাশ করছি। কেননা, হংকং একান্তই চীনের অভ্যন্তরীণ বিষয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top