সকল মেনু

বাইডেন-মোদি ফোনালাপ, সম্পর্ক মজবুত করার অঙ্গীকার

হটনিউজ ডেস্ক:

যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মঙ্গলবার মধ্যরাতে টুইট করে এ কথা নিজেই জানিয়েছেন মোদি। প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় বাইডেনকে শুভেচ্ছা জানানোর পাশাপাশি ভারত ও যুক্তরাষ্ট্রের মধ্যকার কৌশলগত সম্পর্ক আরো মজবুত করার কথাও বাইডেনকে বলেছেন ভারতের প্রধানমন্ত্রী।

একইসঙ্গে ভারতীয় বংশোদ্ভূত যুক্তরাষ্ট্রের নতুন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকেও শুভেচ্ছা জানানোর কথা বাইডেনকে বলেছেন মোদি। সংবাদমাধ্যম আলজাজিরা এ খবর জানিয়েছে।

জো বাইডেনের সঙ্গে মোদির শেষ সাক্ষাৎ হয় ২০১৪ সালে। সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার আমলে বাইডেন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট ছিলেন। মোদির যুক্তরাষ্ট্র সফরে ওয়াশিংটনে সে বছর ৩০ সেপ্টেম্বর কথা হয় উভয়ের মধ্যে।

নরেন্দ্র মোদি টুইটে লিখেছেন, ‘যুক্তরাষ্ট্রের নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনকে ফোনে শুভেচ্ছা জানালাম। ভারত ও যুক্তরাষ্ট্রের কৌশলগত সম্পর্কের প্রতিশ্রুতি আগামী দিনেও বজায় রাখার অঙ্গীকার করেছি আমরা। জলবায়ু পরিবর্তন, ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে সহযোগিতা, কোভিড-১৯ মহামারি মোকাবিলার মতো বিষয়গুলো নিয়েও কথা হয়েছে।’

মোদি মঙ্গলবার রাতের ফোনালাপে কমলা হ্যারিসকেও শুভেচ্ছা জানিয়েছেন। মোদি টুইটে লেখেন, ‘কমলা হ্যারিসকেও শুভেচ্ছা জানিয়েছি। তাঁর সাফল্য ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান সম্প্রদায়ের কাছে গর্বের ব্যাপার।’

নরেন্দ্র মোদির আগেই ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী জয়ের জন্য জো বাইডেন ও কমলা হ্যারিসকে শুভেচ্ছা জানিয়েছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top