সকল মেনু

প্লাস্টিক বর্জ্য থেকে তৈরি হলো ইলেকট্রিক গাড়ি

হটনিউজ ডেস্ক:

বিভিন্ন রকমের ফেলে দেওয়া জিনিস দিয়ে ইলেকট্রিক গাড়ি বানিয়েছে নেদারল্যান্ডসের ছাত্ররা। দুই আসনের সেই গাড়ির নাম লুকা। সর্বোচ্চ গতি ঘণ্টায় ৯০ কিলোমিটার। সম্পূর্ণ চার্জ করলে ২২০ কিলোমিটার যেতে পারে লুকা।

দ্য টেকনিক্যাল ইউনিভার্সিটি অব ইন্দহোভেনের ২২ জন ছাত্র ১৮ মাস ধরে পরিশ্রম করে বানিয়েছে এই অভিনব গাড়ি। প্রকল্পের ম্যানেজার লিসা ফান এতেন বলেন,‘এই গাড়ি সত্যিই অন্যরকম। কারণ এটি সম্পূর্ণভাবে ফেলে দেওয়া জিনিস দিয়ে তৈরি।’

তিনি জানিয়েছেন, ফ্ল্যাক্স এব‌ং পেট বোতল দিয়ে তৈরি করা হয়েছে গাড়ির চ্যাসিস। টিভি, ইলেক্ট্রনিক্স খেলার মধ্যে যে সব শক্ত প্লাস্টিকের অংশ থাকে, সেগুলিও ব্যবহার করা হয়েছে গাড়ি তৈরিতে। নারিকেলের ছোবড়া দিয়ে তৈরি করা হয়েছে সিটের গদি।
আগামী দিনে ফেলে দেওয়া জিনিস বিশেষ করে প্লাস্টিকের নানা উপকরণ ব্যবহার করে গাড়ি তৈরির দিকে প্রস্তুতকারক সংস্থাগুলি নজর দেবে বলে আশা করছেন লিসা।

তার কথায়, ‘লুকা দেখিয়ে দিচ্ছে বর্জ্য পদার্থের ক্ষমতা। আরও অনেক ভাবে ব্যবহার করা যেতে পারে বর্জ্যকে। আশা করি অনেক সংস্থা এ ব্যাপারে এগিয়ে আসবে।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top