খুলনা রাজনীতি শিক্ষাঙ্গন

ইবিতে শিবিরের বাধায় পরীক্ষা স্থগিত

kustia_map.কাঞ্চন কুমার,কুষ্টিয়া:ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ছাত্র শিবিরের বাঁধায় রসায়ন বিভাগের মাস্টার্স চূড়ান্ত পরীক্ষা স্থগিত হয়ে গেছে।ওই বিভাগের ছাত্র শিবিরের বিশ্ববিদ্যালয় শাখা শিক্ষা সম্পাদক সরোয়ার জাহান শাহিনকে গত ১ আগস্ট পুলিশ আটক করে। তিনি কারাগারে থাকায় পরীক্ষা দিতে আসতে পারেননি।

সোমবার সকাল ৯টায় পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও শিবির বিজ্ঞান অনুষদের প্রধান ফটক আটকে শেখানে অবস্থান নেয়। ফলে বিভাগীয় শিক্ষকরা ভেতরে প্রবেশ করতে পারেনি।

পরে সকাল সাড়ে ৯টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. জাহাঙ্গীর হোসেন, ছাত্র উপদেষ্টা অধ্যাপক ড. মাহবুবর রহমান, সহকারী প্রক্টর আলতাফ হোসেনসহ কয়েকজন শিক্ষক এসে পুলিশের সাহায্যে শিবিরকে সেখান থেকে হটিয়ে দিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন।

পরে বিভাগীয় শিক্ষকরা বসে দুপুর একটায় সোমবারের পরীক্ষাটি স্থগিত করেন। তবে পরবর্তী সব পরীক্ষা নির্ধারিত সময়েই অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন তারা।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, সোমবার ফলিত রসায়ন ও রাসায়নিক প্রযুক্তি বিভাগের মাস্টার্সের ৫০২ নম্বর কোর্সের পরীক্ষা হওয়ার কথা ছিল। পুলিশের হাতে গ্রেফতার বিশ্ববিদ্যালয় শিবিরের শিক্ষা সম্পাদক সরোয়ার জাহান শাহিন ওই বিভাগের মাস্টার্সের ছাত্র। শাহিনকে গত ১ আগস্ট ঢাকা থেকে ডিবি পুলিশ গ্রেফতার করেছে। বর্তমানে তিনি ঢাকা কেন্দ্রীয় কারাগারে আটক থাকায় শিবির সোমবারের পরীক্ষায় বাধা দিয়েছে বলে জানা যায়।

এর ফলে সোমবার পূর্ব নির্ধারিত সময় সকাল ৯টায় শিবিরের বাধায় বিভাগীয় সভাপতি তা স্থগিত করতে বাধ্য হয়।

এবিষয়ে রসায়ন বিভাগের সভাপতি অধ্যাপক ড. সামসুল আলম বলেন, ‘একজন পরীক্ষার্থী অনুপস্থিত থাকায় এবং বিশ্ববিদ্যালয় প্রশাসনের সুপারিশের ভিত্তিতে আজকের পরীক্ষাটি আপাতত স্থগিত করা হয়েছে। তবে পরবর্তী পরীক্ষা নির্ধারিত তারিখেই হবে।’এছাড়া আজকের পরীক্ষার সময়সূচি পরে জানিয়ে দেওয়া হবে বলে জানান তিনি। এদিকে বিশ্ববিদ্যালয় শিবিরের সেক্রেটারি আসাদুল্লাহ এ ঘটনার সঙ্গে শিবিরের কোনো সম্পৃক্ততা নেই বলে দাবি করেন।

এসময় তিনি বলেন, ‘শাহিন শিবিরের রাজনীতির সঙ্গে জড়িত থাকলেও শিবির পরীক্ষা স্থগিত করেনি। তার সহপাঠীরা শাহিনকে ছাড়া পরীক্ষা দিতে অস্বীকৃতি জানালেও শিক্ষকরা পরীক্ষা নিতে চাইলে আমাদের কয়েকজন সাধারণ শিক্ষার্থীদের পক্ষ নিয়েছে।