খুলনা ধর্ম লাইফ স্টাইল

জন্মদিন পালন ৩২ মণ দুধের পায়েস দিয়ে

abdul-L20130825200653চুয়াডাঙ্গা প্রতিনিধি, ২৬ আগস্ট :  ৩২ মণ দুধের পায়েস এবং ১০১ পাউন্ড ওজনের কেক কেটে ৭৪তম জন্মদিন পালন করা হলো আলমডাঙ্গার উপজেলার শ্রীনগর নারায়ণপুর দরবার শরীফের পীর শাহ সুফী হযরত আব্দুল গনি চিশতীর (র.)।

জন্মদিনে বাংলাদেশের বিভিন্ন জেলা ছাড়াও ভারত থেকে পীরের অনুসারীরা অংশগ্রহণ করেন।
রোববার দুপুরে সরেজমিন দরবার শরীফে গিয়ে কয়েক হাজার নারী, পুরুষ ভক্ত অনুসারী ছাড়াও শত শত শিশুদের উপস্থিতি দেখা যায়।
দরবার চত্বরে একই সঙ্গে অসংখ্য পাতিলে দুধের পায়েস রান্নার অভাবনীয় দৃশ্য চোখে পড়ে। সেই সাথে ঘ্রাণে মৌ মৌ অবস্থা।
এদিকে রান্না-বান্না চলাকালে বিকেল তিনটায় চুয়াডাঙ্গা থেকে ট্রাকযোগে ১০১ পাউন্ডের কেকসহ ভক্ত আশেকানরা দরবার প্রাঙ্গণে পৌঁছালে উৎসবে মেতে ওঠে সবাই। বিকেল সাড়ে তিনটায় পীর শাহ সুফী হযরত আব্দুল গনি চিশতীর (র.) ৭৪তম জন্মদিন উপলক্ষ্যে তৈরি বিশালাকারের কেকটি কাটেন।
এ সময় হাজারো ভক্ত আশেকানের কন্ঠে ধ্বনিত হয় ‘হ্যাপি বার্থ ডে টু ইউ’।
শ্রীনগর নারায়ণপুর দরবার শরীফ পরিচালনা পরিষদের সাধারণ সম্পাদক খোয়াজ আলী মাস্টার জানান, ২০০৩ সালের ১১ এপ্রিল পাঁচ কাঠা জমির উপর এই দরবার শরীফ প্রতিষ্ঠিত হয়। বর্তমানে দরবার শরীফের জমির পরিমাণ সাড়ে পাঁচ বিঘা। এই জমির উপর ভক্তদের জন্য আবাসিক সুবিধা ও গোসলের জন্য পুকুর আছে।
তিনি আরো বলেন, সারাদিন ভক্ত আশেকানের পদভারে দরবার প্রাঙ্গণ মুখোরিত হলেও মূল পর্ব শুরু হবে মাগরিবের নামাজের পর। এ সময় ভক্ত-আশেকানরা দোয়া খায়ের করবেন এবং সোমবার ভোরে আখেরী মোনাজাতের মধ্যদিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘটবে।
কেক প্রস্তুতকারি প্রতিষ্ঠান গ্রীণ ফুডের স্বত্বাধিকারী ঘোরী হাসান জোয়ার্দ্দার জানান, অর্ধশত বছরের ব্যবসায়ীক জীবনে এতবড় কেক কখনও তৈরি হয়নি।

শাহ সুফী হযরত আব্দুল গনি চিশতী (র.) এই প্রতিবেদককে জানান, তিনি সুস্থ আছেন । তিনি এই দরবার শরীফসহ দেশের দরবার শরীফগুলোতে ১১ মাস এবং ভারতের দরবারগুলোতে একমাস অবস্থান করেন।
তিনি আরো বলেন, বিশ্ববাসীর শান্তি কামনায় বিশেষ মোনাজাত করা হবে।

চলতি বছরে পীর শাহ সুফী হযরত আব্দুল গনি চিশতী (র.) এর জন্মদিন উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানের মূল তত্ত্বাবধানে ছিলেন পিরের ভক্ত দাউদ আলী লস্কর, প্রধান খাদেম আখতারুজ্জামান মন্টু, জহুরুল ইসলাম কৃষ্ণ ও আবুল কাশেম ছাড়াও আরো অনেকে।