সকল মেনু

বিদেশিদের জন্য প্রস্তুত সৌদি আরবের ৫৩১ ওমরাহ হজ কোম্পানি

হটনিউজ ডেস্ক:

মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাবে দীর্ঘদিন বন্ধ থাকার পর তৃতীয় ধাপে এবার সবার জন্য ওমরাহ পালনে পবিত্র কাবা শরিফ খুলে দেওয়ার ঘোষণা দিয়েছে সৌদি আরব সরকার। ঘোষণা অনুযায়ী ৪ অক্টোবর থেকে প্রথম ধাপে ওমরাহর কার্যক্রম শুরু হয়। ১৮ অক্টোবর থেকে চলছে দ্বিতীয় ধাপের ওমরাহ।

দেশটির ইংরেজি দৈনিক সৌদি গেজেটের এক প্রতিবেদনে বলা হয়, আগামী ১ নভেম্বর থেকে তৃতীয় ধাপে বিদেশি ওমরাহ পালনকারীদের জন্য প্রস্তুত সৌদি আরবের অনুমোদিত ৫৩১ ওমরাহ কোম্পানি।

বিদেশি ওমরাহ যাত্রীদের জন্য এরই মধ্যে একটি গাইডলাইনও প্রকাশ করেছে সৌদি কর্তৃপক্ষ। এতে বলা হয়েছে :

১. ওমরাহ পালনকারীর বয়স অবশ্যই ১৮ থেকে ৫০ বছরের মধ্যে হতে হবে।

২. সৌদি আরবে যাওয়ার আগে ৭২ ঘণ্টার মধ্যে করানো করোনাভাইরাস পরীক্ষায় নেগেটিভ আসতে হবে এবং সেই রিপোর্ট জমা দিতে হবে।

৩. ওমরাহ আদায়, হারামাইনে নামাজ, মদিনা ও রওজা শরিফ জিয়ারতের ‘ইতামারনা’ অ্যাপসের মাধ্যমে নিবন্ধন করে তাসরিয়া (অনুমতি) নিতে হবে।

৪. খাবারসহ হোটেল বুকিং করতে হবে।

৫. হোটেলে এসে প্রথম তিন দিন অবস্থান করতে হবে। এরপর ওমরাহ করতে হবে।

৬. ভ্রমণের ২৪ ঘণ্টা আগে ফ্লাইট নম্বরসহ যাত্রীর যাবতীয় তথ্য ওমরাহর জন্য নির্দিষ্ট সাইটে জমা দিতে হবে।

৭. প্রত্যেক গ্রুপে ৫০ জন ওমরাহর যাত্রী থাকবে এবং একজন গাইড থাকবে।

সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) জানিয়েছে, পবিত্র ওমরাহ পালনে বিদেশ থেকে আগতদের নিরাপত্তা নিশ্চিত করতে করোনাভাইরাস-সংক্রান্ত সব ধরনের সাবধানতা এবং নিয়মকানুন কঠোরভাবে মেনে চলতে হবে।

সৌদি আরবের জাতীয় হজ ও ওমরাহ কমিটির সদস্য এবং মক্কায় অবস্থিত হোটেল কর্তৃপক্ষ কমিটির সদস্য হানি আল-ওমাইরি বলেছেন, ‘ওমরাহ পালনকারীদের যাঁরা গ্রহণ করবেন, সেসব ওমরাহ সংস্থা ও তাদের কর্মী বাহিনীকে ওমরাহ পালনবিষয়ক বিভিন্ন বিষয়ে বিশেষ প্রশিক্ষণ দেওয়া হয়েছে।’

প্রশিক্ষণে সংকট মোকাবিলার উপায়, ভিড় নিয়ন্ত্রণ, ওমরাহ পালনকারীদের বিমানবন্দর ও হোটেলে অভ্যর্থনা এবং সর্বোত্তম পরিষেবা নিশ্চিত করা, পবিত্র নগরী মক্কার মসজিদে হারাম তথা কাবা শরিফ আঙিনায় প্রবেশ ও বাইরে তদারকি করা, ‘ইতামারনা’ অ্যাপের মাধ্যমে পবিত্র নগরী মক্কায় ওমরাহ পালন এবং মদিনায় মহানবী (সা.)-এর রওজা জিয়ারত ও রিয়াজুল জান্নাতে নামাজ পড়ার সুযোগ লাভের কার্যক্রম সম্পাদনের সহায়তা করাসহ এ-সংক্রান্ত বিষয়গুলো অন্তর্ভুক্ত ছিল।

আল ওমাইরি আরো বলেন, ‘বহির্বিশ্বের লোকদের ওমরাহ পালনে সহায়তায় অনুমোদনপ্রাপ্ত প্রায় সাড়ে ছয় হাজার এজেন্সি রয়েছে। তাদের পাঠানো ওমরাহ পালনকারীদের সহায়তায় সৌদি আরবের অনুমোদনপ্রাপ্ত ৫৩১টি ওমরাহ কোম্পানি রয়েছে। যাঁরা লাখ লাখ ওমরাহ সম্পাদনকারীর সহায়তা দেবেন।’

বিদেশি ওমরাহ পালনকারীদের জন্য ওমরাহ সম্পাদনের সেবা পেতে ৩২টি সাইট ও প্ল্যাটফর্ম প্রস্তুত রয়েছে বলেও জানান আল ওমাইরি। এ ছাড়া বিদেশি ওমরাহ পালনকারীদের সেবা দিতে প্রস্তুত রয়েছে পবিত্র নগরী মক্কা ও মদিনায় এক হাজার ২০০ আবাসিক হোটেল। এর মধ্যে পবিত্র নগরী মক্কার হোটেলগুলোতে দুই লাখ ৭০ হাজার কক্ষ ও মদিনায় ৭৫ হাজার কক্ষ রয়েছে।

এ ছাড়া বিদেশি ওমরাহ পালনকারীদের সহায়তা দিতে ১৪ হাজার সৌদি যুবক ও নারী প্রস্তুত রয়েছেন বলেও জানানো হয়েছে। এবারের ওমরাহ মৌসুমের বাকি সময়ে হোটেল, পরিবহন ও বাণিজ্যিক খাতে প্রায় ১০ বিলিয়ন সৌদি রিয়াল উপার্জন হবে বলে আশা করছেন আল ওমাইরি।

হারামাইন ডটইনফোর তথ্যমতে, চার ধাপে ওমরাহ পালনের সুযোগ দেওয়ার সিদ্ধান্ত নেয় সৌদি আরব। এখন চলছে দ্বিতীয় ধাপ। এ ধাপে প্রতিদিন ১৫ হাজার ব্যক্তি ওমরাহ পালন করছেন। আগামী ১ নভেম্বর থেকে তৃতীয় ধাপে প্রতিদিন ২০ হাজার মানুষ ওমরাহ পালন করবেন। সর্বশেষ ধাপে পবিত্র নগরী মক্কা ও মদিনায় সব মুসল্লি ওমরাহ পালন করতে পারবেন।

এদিকে ওমরাহ পালনকারী ও মুসল্লিদের স্বাস্থ্য সুরক্ষা এবং নিরাপত্তার জন্য বিশেষ পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম জোরদার করা হয়েছে কাবা এলাকায়। প্রতিদিন চার হাজার পরিচ্ছন্নতাকর্মী এ কাজে নিয়োজিত। প্রতিদিন স্প্রে করা হয় এক হাজার ২০০ লিটার জীবাণুনাশক।

এ বিষয়ে হারামাইন ব্যবস্থাপনা কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানায়, মসজিদুল হারামে ওমরাহ আদায়ের লক্ষ্যে আগত মুসল্লিদের আনাগোনা বৃদ্ধি পাওয়ায় পরিচ্ছন্নতাকর্মীদের সংখ্যা বাড়ানো হয়েছে।

এদিকে সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ৪ অক্টোবর থেকে ওমরাহ পালন শুরু হওয়ার পর এখন পর্যন্ত কোনো ওমরাহ পালনকারী করোনাভাইরাসে আক্রান্ত হননি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top