সকল মেনু

অবসরে ইতালির বিশ্বকাপজয়ী কোচ লিপ্পি

দীর্ঘ ৩০ বছরের কোচিং ক্যারিয়ারকে বিদায় বললেন ইতালিকে ফুটবল বিশ্বকাপ এনে দেয়া কোচ মার্সেলো লিপ্পি। তবে ফুটবলের সাথে থাকার ইঙ্গিত দিয়ে রাখলেন তিনি। গত নভেম্বরে চীন জাতীয় দলের দায়িত্ব থেকে তিনি অব্যাহতি নিয়েছিলেন। এরপর থেকে লিপ্পি ফুটবল থেকে দূরেই ছিলেন।

২০০৬ সালে লিপ্পির অধীনেই বিশ্বকাপ জিতেছিল ইতালি। আজ ইতালির সংবাদ মাধ্যমকে ৭২ বছর বয়সী লিপ্পি বলেন, ‘আমি নিঃসন্দেহে কোচিং ক্যারিয়ার শেষ করেছি। কোচ হিসেবে আর কিছু ভাবতে চাচ্ছি না। তবে ভবিষ্যতে অন্য কোনো ভূমিকায় দেখা যেতে পারে আমাকে। দেখা যাক ভবিষ্যত কোন দিকে যায়।’

১৯৮২ সাল পর্যন্ত ঘরোয়া ফুটবলে খেলেছেন লিপ্পি। সাম্পদোরিয়া ছিল তার শেষ দল। যদিও কখনও জাতীয় দলের হয়ে খেলার সৌভাগ্য হয়নি। ফুটবল ক্যারিয়ার শেষ করে বিভিন্ন মেয়াদে বিভিন্ন ক্লাবের কোচ ছিলেন লিপ্পি। এরমধ্যে আতালান্তা, নাপোলি, ইন্টার মিলান এবং জুভেন্টাসের মতো ক্লাবও ছিল। ২০০৪ সাল থেকে ২০১০ সাল পর্যন্ত তিনি জাতীয় দলের কোচের দায়িত্ব পালন করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top