সকল মেনু

সুশাসনের অভাবে দুর্নীতি বেড়েছে- ডঃ মিজানুর রহমান

dr-mizanur-rahman-sm20130825091051রাবি প্রতিনিধি,হটনিউজ২৪বিডি.কম: সুশাসন ও জবাবদিহিতার অভাবে দেশে দুর্নীতি ও স্বেচ্ছাচারিতা ব্যাপকভাবে বেড়েছে বলে উল্লেখ করেছেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ডঃ মিজানুর রহমান।রোববার বিকেল ৩টায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের আয়োজনে বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে ‘মানবাধিকার গণতন্ত্র ও সুশাসন’ শীর্ষক এক সেমিনারে তিনি এ কথা বলেন।তিনি বলেন, বাংলাদেশের সংবিধান জনগণের অর্থনৈতিক মুক্তি ও সামাজিক সুবিচার প্রতিষ্ঠায় সংকল্পবদ্ধ। এতে মানবাধিকারকে সবিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। মানুষের রাজনৈতিক অধিকারকে সংযোজন করা হয়েছে সংবিধানের তৃতীয় ভাগে।

এসব অধিকারের গুরুত্ব বিবেচনায় ‘মৌলিক অধিকারের’ মর্যাদায় এর সুরক্ষা নিশ্চিত করা হয়েছে। রাষ্ট্রীয় কর্মপন্থা নির্ধারণে জনগণের অংশগ্রহণ সীমিত থাকায় কল্যাণমুখী নীতির বাস্তবায়নও ক্ষুণ্ন হয়েছে।মানবাধিকারের আইন প্রসঙ্গে তিনি আরও বলেন, জাতীয় মানবাধিকার কমিশন আইন, ২০০৯ এর ধারা ১২ এর অধীনে কিছু সুনির্দিষ্ট ক্ষমতা প্রয়োগ ছাড়াও কমিশনকে মানবাধিকারের উন্নয়নকল্পে যে কোনো পদক্ষেপ গ্রহণের সুযোগ দেওয়া হয়েছে। সরকারের সক্রিয় সহযোগিতায় জাতীয় মানবাধিকার কমিশন তার উদ্দেশ্য পূরণে নিরন্তর প্রয়াস চালিয়ে যাচ্ছে।বিশ্ববিদ্যালয় সিনেট ভবনে অনুষ্ঠিত এই সেমিনারে বিশেষ অতিথি ছিলেন রাবি উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী সারওয়ার জাহান। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর মুহম্মদ মিজানউদ্দিনের সভাপতিত্বে সেমিনারে আইন অনুষদের অধ্যাপক বিশ্বজিত চন্দ স্বাগত বক্তব্য রাখেন।পরে প্রধান অতিথি প্রফেসর মিজানুর রহমান প্রশ্নের উত্তর দেন। আইন বিভাগের প্রফেসর মো. আনিসুর রহমান সেমিনার উপস্থাপনা করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top