জাতীয় ঢাকা

ঋণ গ্রহীতার স্বার্থ রক্ষার আহ্বান গভর্নরের

Ma-2520130825090947হটনিউজ২৪বিডি.কম,ঢাকা, ২৫ আগস্ট: ঋণ গ্রহীতার স্বার্থ রক্ষার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড.আতিউর রহমান।
তিনি বলেন, বিভিন্ন উৎস থেকে ঋণ নেওয়ার প্রবণতা স্বাভাবিক। আমরাও বিভিন্ন উৎস থেকে ঋণ নিয়ে থাকি। তবে খেয়াল রাখতে হবে যেন ঋণের অতিরিক্ত বোঝা গ্রাহকদের ঘাড়ের উপর না পড়ে।
রোববার সকালে ইনস্টিটিউট অব মাইক্রোফিন্যান্স (আইএনএম)-এর উদ্যোগে ক্ষুদ্রঋণ ও উন্নয়ন শীর্ষক দুইদিন ব্যাপী জাতীয় সম্মেলনের সমাপনী অনুষ্ঠানের সকালের সেশনে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড.আতিউর রহমান এসব কথা বলেন।
ঢাকার আগারগাঁওয়ে পল্লী-কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) মিলনায়তনে সম্মেলন অনুষ্ঠিত হয়।
তিনি বলেন, ঋণ গ্রহীতার স্বাস্থ্যের দিকেও লক্ষ্য রাখতে হবে। ঋণ গ্রহীতার স্বাস্থ্যের উন্নয়নের উপর আইএমএফ-এর সফলতা ব্যর্থতা নির্ভর করবে। যদি ঋণ গ্রহিতার দূর্ঘটনাবশত কিছু হয় এই জন্য ঝুঁকি মোকাবেলায় আমরা বীমা ও ইন্সুরেন্স চালু করেছি।
আতিউর রহমান আরো বলেন, গরিবের অর্থ যেন ঝুঁকির মধ্যে না পড়ে, সেই জন্যে আমরা ব্যাংকের পর্ষদগুলোতে ঝুঁকি ব্যাবস্থাপনা ইউনিট তৈরি এবং এর দিকে নজর দিতে বলেছি।

ঋণ গ্রহীতাদের মধ্যে আর্থিক বিষয়গুলো সহজবোধ্য করার জন্য বাংলাদেশ ব্যাংক ইন্টারনেট, রেডিও ও টিভিতে নানা ধরণের প্রচারণার ব্যবস্থা চালু করেছে বলে তিনি জানান।

বক্তব্য শেষ করার আগে আর্থিক সেবা সবার মাঝে পৌঁছে দেওয়া এবং অর্থনৈতিক উন্নয়নে গতিশীল ভূমিকা রাখার জন্য এমএফআইকে ধন্যবাদ জানান বাংলাদেশ ব্যাংকের গভর্নর।
এছাড়াও সম্মেলনে স্বাগত বক্তব্য প্রদান করেন আইএনএম-এর নির্বাহী পরিচালক প্রফেসর এমএ বাকী খলীলী। অনুষ্ঠানে অর্থনীতিবিদ প্রফেসর এমএম আকাশ লিখিত বক্তব্য প্রদান করেন।