সকল মেনু

দাম কমলো ইউরিয়া সারের

Urea-0120130825100707হটনিউজ২৪বিডি.কম,ঢাকা, ২৫ আগস্ট: সরকার ইউরিয়া সারের দাম কেজি প্রতি চার টাকা করে কমানোর সিদ্ধান্ত নিয়েছে। রোববার কৃষি মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী এ তথ্য জানান।
মন্ত্রী বলেন, `সরকার সব পর্যায়ে (ডিলার ও কৃষক) ৪ টাকা দাম কমানো হলো। যা রোববার থেকেই কার্যকর হবে। এতে নতুন করে এ সারের ভর্তুকি ৬৮০ কোটি টাকা বেড়েছে।`
প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে সারের এই মূল্য কমানো হয়েছে জানিয়ে মতিয়া চৌধুরি বলেন, ‌বর্তমান সরকার ক্ষমতায় আসার পরে তিনবার নন-ইউরিয়া সারের দাম কমিয়েছে। এ সময়ে ইউরিয়া সারের দাম আন্তর্জাতিক বাজারে বেশি থাকায় দাম কমানো সম্ভব হয়নি।
এখন আন্তর্জাতিক বাজারে ইউরিয়া সারের দাম স্থিতিশীল রয়েছে। এ কারণে সারের দাম ২০ টাকা থেকে ৪ টাকা কমিয়ে কেজি প্রতি ১৬ টাকা করা হয়েছে।`
মন্ত্রনালয় সূত্রে জানা যায়, দেশে ইউরিয়া সারের চাহিদা রয়েছে সাড়ে ২৪ লাখ মেট্রিক টন। এজন্য আমদানি করতে হবে ১৭ লাখ মেট্রিক টন।
সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন ভারপ্রাপ্ত কৃষিসচিব এস এম নাজমুল ইসলাম।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top