খুলনা জাতীয়

মংলা বন্দরে ড্রেজিং করবে চায়না হারবার্স

Mongla port20130825111240হটনিউজ২৪বিডি.কম,নিজস্ব প্রতিবেদক,ঢাকা, ২৫ আগস্ট: মংলা বন্দরের নাব্যতা বজায় রাখতে ড্রেজিং প্রকল্প হাতে নিয়েছে সরকার। এজন্য চায়না হারবার্স ইঞ্জিনিয়ারিং কোম্পানির সঙ্গে একটি চুক্তি হয়েছে আজ রোবাবার।
সচিবালয়ের নৌ-পরিবহন মন্ত্রণালয়ে, মংলাবন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান কমোডর এইচ আর ভূঁইয়া এবং চায়না হারবার্স ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেডে’র বাংলাদেশস্থ প্রতিনিধি হুয়াং দাও জুন নিজ নিজ পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন। নৌ-পরিবহন মন্ত্রী শাজাহান খান এ সময় উপস্থিত ছিলেন।
মংলা বন্দরের জেটি এবং মুরিং বয়া’য় ৩৫ দশমিক ১১ লাখ ঘনমিটার এলাকা ড্রেজিং করা হবে। এতে ব্যয় হবে ১৩২ কোটি টাকা। চুক্তি অনুযায়ী চায়না হারবার্স ইঞ্জিনিয়ারিং কোম্পানি আগামি ১৫ মাসের মধ্যে ড্রেজিং কাজ সম্পন্ন করবে।
প্রস্তাবিত ড্রেজিং এলাকায় হাইড্রোগ্রাফী সার্ভে চার্টের ভিত্তিতে সবুর বেকন টার্নিং গ্রাউন্ড, জেটির সম্মুখভাগ, জেটি চ্যানেল, কনফ্লুয়েন্স চ্যানেল, মুরিং বয়া ও বেস ক্রীকের ৩৫ দশমিক ১১ লাখ ঘন মিটার এলাকা ড্রেজিং করা হবে।
ড্রেজিংয়ের ফলে ওই এলাকার গভীরতা ১ থেকে সাড়ে ৩ মিটার বৃদ্ধি পাবে। মংলা বন্দরের জেটি ও মুরিং এলাকা দিয়ে যাতায়াত করতে পারবে ৭ দশমিক ৫ মিটার ড্রাফটের জাহাজ ।
চুক্তি স্বাক্ষর শেষে নৌ-পরিবহন মন্ত্রী সাংবাদিকদের বলেন, ড্রেজিং করার ফলে বন্দর এলাকায় নাব্যতা বাড়বে। বড় ও মাঝারি আকারের জাহাজ বন্দরে প্রবেশ সহজেই করতে পারবে। আনাগোনা বাড়বে অনেক জাহাজের। এতে বৃদ্ধি পাবে আমদানি রফতানি।