আন্তর্জাতিক

জাতিগত সহিংসতায় আবার উত্তপ্ত মায়ানমার

Mayanmar-0120130825100628হটনিউজ২৪বিডি.কম,ডেস্ক রিপোর্ট,ঢাকা, ২৫ আগস্ট: জাতিগত সংঘাতে আবারো উত্তপ্ত হয়ে উঠেছে মায়ানমার। গত শনিবার দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলের কান্তবালু এলাকায় মুসলমানদের বেশ কিছু ঘর-বাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠান পুড়িয়ে দিয়েছে বৌদ্ধ সন্ত্রাসীরা। এ নিয়ে ওই অঞ্চলে নতুন করে সাম্প্রদায়িক দাঙ্গার আশঙ্কা দেখা দিয়েছে। খবর-দ্যা ডন পত্রিকার।
পুলিশ জানায়, মুসলিম যুবকদের হাতে এক বৌদ্ধ নারীকে যৌন হয়রানির গুজব ছড়িয়ে পড়লে এই সহিংসতার সুত্রপাত ঘটে। উত্তেজিত বৌদ্ধরা দলবেঁধে মুসলমানদের গ্রামে হামলা চালিয়ে বেশ কিছু ঘর-বাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠান জ্বালিয়ে দেয়। তবে কোনো হতাহতের সংবাদ পাওয়া যায়নি।
নাম প্রকাশে অনিচ্ছুক এক পুলিশ কর্মকর্তা জানান, বৌদ্ধ নারীকে যৌন হয়রানি করা হয়েছে এমন গুজবের ভিত্তিতে উত্তেজিত জনতা থানা ঘেরাও করে এবং সন্দেহভাজনদের তাদের হাতে তুলে দেওয়ার দাবি জানায়। তবে পুলিশ তা অস্বীকার করলে বৌদ্ধরা মুসলিমদের গ্রামে হামলা চালায় এবং তাদের ঘর-বাড়ি পুড়িয়ে দেয়। ওই ঘটনায় মুসলমানদের কমপক্ষে ৩৫টি ঘর ও ১২টি ব্যবসা প্রতিষ্ঠান পুড়ে গেছে বলে জানান তিনি।
উল্লেখ্য গত বছর একই অভিযোগে মায়ানমারে সহিংসতার সুত্রপাত ঘটে। এরপর থেকে মাঝে মাঝেই মুসলিম ও বৌদ্ধদের মধ্যে ব্যাপক সহিংসতার ঘটনা ঘটে চলেছে দেশটিতে। জাতিসংঘ নতুন করে সম্প্রদায়গত সহিংসতা বিস্তার রোধে দ্রুত পদক্ষেপ গ্রহণের অনুরোধ জানিয়েছে।